সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৫৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে বিরল প্রজাতির বিষমুক্ত সাপ উদ্ধার

শ্রীমঙ্গল সংবাদদাতা:: শরীরে কালো এবং ইটা রঙের উপস্থিতি। ইটা রঙের দীর্ঘটান চলে গেছে মাথা থেকে লেজ পর্যন্ত। প্রায় ত্রিকোণা মাথাটি আবার কালো রঙের আবরণে পূর্ণ। বিরল প্রজাতির এ সাপটি উদ্ধার করে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, শ্রীমঙ্গলের লামুয়া এলাকা থেকে শনিবার রাতে এটিকে উদ্ধার করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক এবং বন্যপ্রাণী গবেষক ড. কামরুল হাসান সাপটির পরিচয় শনাক্ত করে বলেন, এ সাপটির বাংলা নাম ফোটা-লেজি কুকরি সাপ। এর ইংরেজি নাম Spot-tailed Kukri Snake এবং বৈজ্ঞানিক নাম Oligodon Dorsalis। এটি নির্বিষ বা বিষমুক্ত সাপ।

তিনি বলেন, এটি সম্পূর্ণভাবে বনজঙ্গলের সাপ। দেশের প্রায় সব বনেই বর্ষা মৌসুমে বা বর্ষা পরবর্তী মৌসুমে পাওয়া যায়। তবে খুব বেশি পরিমাণে যে পাওয়া যায় তা নয়। এর খাদ্য তালিকায় রয়েছে ছোট ছোট ব্যাঙ, কীট-পতঙ্গ বা ছোট ছোট সরীসৃপের ডিম।

সাপটির লেজের অংশ লাল। সাপটি কাউকে ভয় দেখিয়ে নিরাপদ দূরত্বে চলে যাবার কৌশল হিসেবে তার পেছনের লেজটি দ্রুত উল্টে ফেলে সেই লাল অংশটি প্রদর্শন করে থাকে বলে জানান বন্যপ্রাণী গবেষক ড. কামরুল হাসান।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: