সর্বশেষ আপডেট : ১০ মিনিট ১৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শরণার্থী না নিলে ইইউ থেকে তহবিল প্রত্যাহার করবে ইতালি

নিউজ ডেস্ক:: সম্প্রতি শরণার্থী ইস্যুতে ইতালির সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দূরত্ব তৈরি হচ্ছে। দেশটির উপকূলরক্ষীদের একটি জাহাজ শুক্রবার আটক করেছে প্রায় দেড়শ শরণার্থীকে। মূলত ইতালিতে প্রচুর শরণার্থী এলেও তাদের ইউরোপের অন্যান্য দেশ নিচ্ছে না কিংবা খরচ দিচ্ছে না, এমন অভিযোগেই তৈরি হচ্ছে দূরত্ব।

ইতালির সরকার সম্প্রতি বলেছে, সম্প্রতি ইতালিতে আসা দেড়শ শরণার্থীর কিছু অংশ নিতে রাজি না হলে তারা ইউরোপীয় ইউনিয়ন থেকে তহবিল প্রত্যাহার করে নেবে। আর এর মধ্যদিয়ে ব্লকটির সাথে ইতালির নতুন করে অভিবাসন বিতর্ক শুরু হলো।

শুধু তাই নয়, ইতালির উপ-প্রধানমন্ত্রী লুইজি দি মাইয়ো তার ফেসবুকে লিখেছেন, ‘ইউরোপীয় ইউনিয়ন ইতালির বিষয়ে আবারো তাদের সমর্থন তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ তিনি আরো লিখেছেন, ‘তার দেশের কোন পছন্দ না থাকলেও তারা একতরফাভাবে ক্ষতিপূরণমূলক পদক্ষেপ নেবে। এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নকে দেয়া তহবিল হ্রাস করতে আমরা প্রস্তুত।’

ইতালির দাবি, আটকে পড়া শরণার্থীর একটি অংশকে নেয়ার প্রতিশ্রুতি দিতে হবে ইইউকে। তা না দেয়া পর্যন্ত তারা জাহাজ থেকে শরণার্থীদের নামার অনুমতি দেবে না। এর ফলে শরণার্থীরা সোমবার রাত থেকে কাতানিয়ার সিসিলিয়ান বন্দরের দিসিওটি জাহাজে আটকা পড়ে আছে।

এদিকে শুক্রবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের ১২ টি দেশের অংশগ্রহণে উচ্চ পর্যায়ের এক বৈঠকে দিসিওটি অভিবাসীদের জন্য তাৎক্ষণিক সমাধান খুঁজে বের করতে ব্যর্থ হয়েছেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: