সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ননএমপিও শিক্ষকদের জন্য সুখবর

শিক্ষাঙ্গন ডেস্ক ::

সদ্য সরকারিকরণ হওয়া ২৭১ কলেজের তেরো এগারোর জটিলতায় ননএমপিও শিক্ষকদের জন্য সুখবর রয়েছে। যারা তেরো এগারোর প্রজ্ঞাপনের পর নিয়োগ পেয়েছেন কিন্তু এমপিওভুক্ত হতে পারেননি তারা উৎকন্ঠায় ছিলেন। সরকারিকরণের প্রজ্ঞাপন জারির আগে তালিকাভুক্ত হওয়ার পর এসব কলেজের ডিড অব গিফট সম্পাদন হয়। ডিড অব গিফট সম্পাদনের পর এসব প্রতিষ্ঠানের নিয়োগ ও সম্পত্তি হস্তান্তর বন্ধ রাখতেও নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

ভুক্তভোগি শিক্ষকরা জানিয়েছেন,২৭১টি কলেজ সরকারিকরণের প্রজ্ঞাপন জারির পর এসব কলেজের ননএমপিও শিক্ষকদের প্রতিষ্ঠান থেকে যে বেতন দেয়া হতো তা বন্ধ করে দেয়া হয়েছে। কবে সরকারি বেতন হবে সেটাও অনিশ্চিত। আবার গত ১২ আগস্ট সরকারিকরণের প্রজ্ঞাপন জারির পর তেরো এগারোর জটিলতায় থাকা ননএমপিও শিক্ষকদের উৎকণ্ঠা বেড়ে গিয়েছিলো।

রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম ও সিলেট থেকে কয়েকজন প্রভাষক কাছে তাদের উৎকন্ঠার কথা জানান। গত সপ্তাহে সিলেটের দক্ষিণ সুরমা কলেজের প্রভাষক আতাউর রহমান ভূঞা ইমেইলে শিক্ষা বিষয়ক একটি নিউজ পোর্টালকে তার উৎকন্ঠার কথা জানান।

“তেরো এগারোর পর নিয়োগ পেয়ে এখনো এমপিওভুক্ত হতে পারিনি। কারণ, আমাদের কলেজের ২ জন শিক্ষকের নাম তালিকা থেকে বাদ পড়েছে। এখন প্রতিষ্ঠানটি জাতিয়করণ হয়েছে।এখন আমাদের নাম আসলে কী আমরা এমপিওর আবেদন করতে পারবো,” যোগ করেন তিনি।

শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের একজন অতিরিক্ত সচিব বলেন, তারা যেহেতু বৈধভাবে নিয়োগপ্রাপ্ত তাই তারা সরকারি বিধান অনুযায়ী স্ব স্ব কলেজে সরকারি শিক্ষক হিসেবে আত্তীকৃত হবেন। তাদেরকে এমপিওভুক্তির আবেদন করতে হবে না।

অধিদপ্তরের একজন উপ-পরিচালক বলেন, বৈধভাবে নিয়েগ হলে এমপিওভুক্তিতেও বাধা নেই। তবে, তেরো এগারোর জটিলতায় থাকা সরকারিকৃত কলেজ শিক্ষকদের কলেজে আত্তীকরণের জন্য অপেক্ষা করাই ভালো।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: