সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একই কারাগারে ঈদ করলেন সাঈদী-বাবর

নিউজ ডেস্ক:: ঈদের দিনে গাজীপুরের কাশিমপুর কারাগারেও বন্দিদের বিশেষ খাবার দেয়া হয়েছে। দণ্ডপ্রাপ্ত আসামিদের ঈদ আনন্দ উপভোগের সুযোগ দিতে বরাবরের মতো এ ব্যবস্থা করেছে কারা কর্তৃপক্ষ।

বুধবার একই কারাগারে ঈদ করেছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও জামায়াতে ইসলামী নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী, বিএনপি নেতা আব্দুস সালাম পিন্টু, মুক্তাগাছার এমপি আব্দুল হান্নান ও টাঙ্গাইলের এমপি আমানুর রহমান খান।

যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত সাঈদী এবং ১০ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বাবর, খুনের মামলার আসামি এমপি আমানুর রহমান খান ও বিএনপি নেতা আব্দুস সালাম পিন্টু রয়েছেন কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ।

বুধবার কারা অভ্যন্তরে বন্দিদের জন্য ঈদের একাধিক জামাত অনুষ্ঠিত হয়। পাশাপাশি বন্দিদের জন্য বিশেষ খাবারেরও আয়োজন করা হয়।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জেলার বিকাশ রায়হান জানান, তার কারাগারে দুই সহস্রাধিক বন্দি রয়েছেন। তাদের মধ্যে ছয় শতাধিক ফাঁসি, তিনশ’র মতো যাবজ্জীবন আসামিসহ জঙ্গি সংগঠনের বিভিন্ন নেতাকর্মী রয়েছেন। বিশেষ ব্যবস্থাপনায় কারা অভ্যন্তরে তাদের জন্য (সাধারণ বন্দিদের জন্য একটি এবং ফাঁসির আসামিদের জন্য একটি) দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সকালে বন্দিদের পায়েস ও মুড়ি, দুপুরে সাদা ভাত, আলুর দম, মাছ, পান সুপারি ও ও মিষ্টি খেতে দেয়া হয়।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-১-এর সুপার সুব্রত কুমার বালা বলেন, এই কারাগারে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিএনপি নেতা লুৎফুজ্জামান বাবর, টাঙ্গাইলের এমপি মো. আমানুর রহমান খানসহ দেড় হাজারের ওপরে বন্দি রয়েছেন। তাদের মধ্যে ৮৩ জন ফাঁসি ও দেড়শ’র মতো যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন। এই কারাগারে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়েছে।

সুব্রত কুমার বালা কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-২-এর ভারপ্রাপ্ত সুপার হিসেবে দায়িত্ব পালন করছেন। এখানের অবস্থা জানিয়ে তিনি বলেন, এ কারাগারে সাবেক প্রতিমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, ময়মনসিংহের (মুক্তাগাছা) এমপি এম এ হান্নানসহ প্রায় তিন হাজার বন্দি রয়েছেন। তাদের মধ্যে ১৩৯ জন ফাঁসির ও ৫শ’র মতো যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন। এই কারাগারে চারটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-১ এবং পার্ট-২-এর বন্দিদের জন্য সকালে- (পায়েস-মুড়ি), দুপুরে- (সাদা ভাত, আলুর দম, মাছ ও ডিম) এবং রাতে (পোলাও, মাংস, সালাদ, পান-সুপারি, মিষ্টি ও কোমল পানীয়ের) ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের সুপার মো. শাহজাহান জানান, তার কারাগারে সাড়ে ৭শ’র মতো নারী বন্দি রয়েছেন। তাদের মধ্যে বন্দিদের ৬৬ জন শিশু রয়েছেন। এই ঈদে শিশুদের জন্য নতুন জামা সরবরাহ করা হয়েছে। এখানে ১৮ জন ফাঁসি ও ৩০ জন যাবজ্জীন দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছে। সবার জন্য বিশেষ খাবারও সরবরাহ করা হয়েছে।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: