সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, ফিরিয়ে নিতে হবে : মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক:: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ‘রোহিঙ্গাদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে; কারণ তারা মিয়ানমারের নাগরিক হিসেবে কয়েক প্রজন্ম ধরে দেশটিতে বসবাস করে আসছেন।’

রোহিঙ্গা মুসলিমদের প্রতি মিয়ানমারের সরকারের দৃষ্টিভঙ্গির কড়া সমালোচনা করে তিনি বলেন, সংখ্যালঘু এই গোষ্ঠীর ওপর নিপীড়ন বন্ধ করতে ব্যর্থ দেশটির নেত্রী অং সান সু চির কর্মকাণ্ডে তিনি প্রচণ্ড হতাশ।

মার্কিন সংবাদসংস্থা এসোসিয়েট প্রেসকে (এপি) দেয়া এক স্বাক্ষাৎকারে এসব কথা বলেন মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘মানুষ হত্যা, গণহত্যার মতো যেসব অপরাধ তারা করেছে তা মোটাদাগে অন্যায়, এটা কোনো সভ্য জাতির আচরণ নয়।’

এপিকে দেয়া স্বাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ চীনের একপেশে বেশ কিছু প্রকল্প, রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিপীড়ন, দক্ষিণ চীন সাগরের অস্থিতিশীল পরিস্থিতি, সিঙ্গাপুরের সঙ্গে মালয়েশিয়ার চুক্তি ও দেশটির অর্থনৈতিক সংকট নিয়ে কথা বলেন।

তিন মাস আগে মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে জয়ের পর প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে বেইজিং যাচ্ছেন মাহাথির মোহাম্মদ। তিনি বলেছেন, মালয়েশিয়ায় চীনের ২০ বিলিয়ন ডলারের পূর্ব উপকূলীয় রেলওয়ে সংযোগ ও ২.৩ বিলিয়ন ডলারের দুটি বিদ্যুৎ পাইপলাইন প্রকল্পের দরকার নেই। এই প্রকল্প পুনর্বিবেচনার জন্য বর্তমানে স্থগিত রাখা হয়েছে।

মাহাথির বলেন, ‘এসব প্রকল্প স্থায়ী হবে বলে আমরা বিশ্বাস করি না। সুতরাং আমরা যদি পারি তাহলে এই প্রকল্প বাতিল করবো।’

দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতির বিরোধীতা করেন মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী। একই সঙ্গে সতর্ক করে দিয়ে চীন সাগরে যুদ্ধজাহাজ স্থায়ীভাবে নোঙর না করার আহ্বান জানান তিনি। মাহাথির বলেন, এর মাধ্যমে সেখানে অস্ত্রের অস্বাস্থ্যকর প্রতিযোগিতা শুরু হবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: