সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৫৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোহলিদের অনুপ্রেরণা অস্ট্রেলিয়ার ৮১ বছর আগের রেকর্ড

স্পোর্টস ডেস্ক:: ইংল্যান্ডের বিপক্ষে চলতি সফরের সবচেয়ে খারাপ সময় পার করছে ভারত। সফরের শুরুতে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হারার পরে ওয়ানডে সিরিজে একই ব্যবধানে হেরে যায়। সীমিত ওভার ক্রিকেটের দুই ফরম্যাটেই অন্তত একটি জয় পেলেও সাদা পোশাকের টেস্ট ক্রিকেটে দাঁড়াতেই পারছে না সফরকারীরা।

এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টে একাই লড়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি। ম্যাচ জয়ের ক্ষীণ সম্ভাবনাও জাগিয়েছিল ভারত। কিন্তু লর্ডসে পরের টেস্টেই লেজেগোবরে অবস্থা। দুই ইনিংস মিলিয়ে মাত্র ৮২ ওভারেই ২০ উইকেট তারা। ম্যাচে পরাজিত হয় ইনিংস ও ১৫৯ রানের বিশাল ব্যবধানে।

শনিবার ট্রেন্টব্রিজে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে সিরিজের তৃতীয় ম্যাচ খেলতে নামবে সফরকারীরা। ২০১৪ সালের সফরে ট্রেন্টব্রিজে হওয়া প্রথম টেস্টটি ড্র করতে পেরেছিল ভারত। সেই অনুপ্রেরণা নিয়েই ঘুরে দাঁড়ানোর শুরু করতে পারে তারা।

তবে ভারত যদি ২-০ তে পিছিয়ে থেকেও ৩-২ ব্যবধানে সিরিজ জিততে চায় তাহলে তাদের পেছন ফিরে ঘুরে আসতে হবে ১৯৩৬-৩৭ সালের অ্যাশেজ থেকে। ৮১ বছর আগে ঘরের মাঠে এই ইংল্যান্ডের বিপক্ষেই সিরিজের প্রথম দুই ম্যাচ হেরেও ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছিল ডন ব্র্যাডম্যানের অস্ট্রেলিয়া।

বলা বাহুল্য টেস্ট ক্রিকেটের ১৪১ বছরের ইতিহাসে পাঁচ ম্যাচের সিরিজে ২-০তে পিছিয়ে পড়েও ৩-২ ব্যবধানে সিরিজ জেতার ইতিহাস কেবল এই একটিই। সেই সিরিজের প্রথম দুই ম্যাচে চূড়ান্ত ব্যর্থ ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক ডন ব্র্যাডম্যান। পরপর দুই ইনিংসে আউট হয়েছিলেন রানের খাতা খোলার আগেই। এক ইনিংসে ৮২ রান করেও এড়াতে পারেননি ইনিংস ব্যবধানে হার।

সেই ব্র্যাডম্যানই রুদ্রমূর্তি ধারণ করেন সিরিজের পরের তিন ম্যাচে। ব্যাটিংয়ের সুযোগ পান পাঁচ ইনিংসে, যার মধ্যে তিনটিতেই ছাড়িয়ে যান ১৫০ রানের সীমা। খেলেন ২৭০, ২১২ ও ১৬৯ রানের ইনিংস। ১৩৮ গড়ে এই তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে ৬৯০ রান। তিন ম্যাচেই বড় ব্যবধানে জিতে সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া।

হুবহু একই সমীকরণের সামনে দাঁড়িয়ে ভারত। তারাও সেবারের অস্ট্রেলিয়ার মতো হেরেছে প্রথম দুই ম্যাচ, যার একটি আবার ইনিংস ব্যবধানেই। শুধু পার্থক্য হলো অস্ট্রেলিয়া ইতিহাসের সেরা কামব্যাক করেছিল ঘরের মাঠে কিন্তু ভারতের করতে হবে প্রতিপক্ষের মাঠে। তবু অস্ট্রেলিয়ার এই কীর্তির অনুপ্রেরণা কাজে লাগিয়ে বিরাট কোহলির ভারত নব উদ্যমে নতুন করে এই রেকর্ডে ভাগ বসালে খুব একটা অবাক হওয়ার কিছু থাকবে না।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: