সর্বশেষ আপডেট : ১৪ ঘন্টা আগে
রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে ভর্তি আবেদন শুরু ২ সেপ্টেম্বর

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি আাবেদন আগামী ২ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন ভর্তি কমিটির সদস্য সচিব জহীর উদ্দীন আহমেদ।

আবেদন চলবে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ১৩ অক্টোবর শনিবার অনুষ্ঠিত হবে।

এছাড়া এ বছরের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো চা-শ্রমিক কোটা অন্তর্ভুক্তি ছাড়াও বেশকিছু পরিবর্তন এসেছে।

তিনি আরও জানান, এবারের ভর্তি পরীক্ষায় গতবারের থেকে সর্বমোট ১৪ টি আসন বৃদ্ধি করা হয়েছে যার মধ্যে চারটি চা-শ্রমিক কোটায়, বাকি দশটি বি ইউনিটের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগে। এবছর এ ইউনিটে ৬১৩, বি ইউনিটে ৯৯০ টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এছাড়া কোটায় সর্বমোট ১০০ জন শিক্ষার্থী (মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/ জাতিসত্বা/হরিজন-দলিত ২৮, প্রতিবন্ধী ১৪, চা শ্রমিক ৪, বিকেএসপি ৬ ও পোষ্য কোটা ২০) কে বিভিন্ন বিভাগে ভর্তি করানো হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ও বি, অন্যদিকে মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা শুধুমাত্র এ ইউনিটে পরীক্ষা দিতে পারবে। এ ইউনিটের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.৫ ও বি ইউনিটের জন্য ৭ থাকতে হবে।

তিনি জানান, অন্যান্য বার টেলিটকের মাধ্যমে ভর্তি আবেদন করা গেলেও এবছর তা থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবছর আবেদন করতে হবে শাবির নিজস্ব ওয়েবসাইট থেকে এবং ফি প্রদান করতে হবে বিকাশ বা রকেটের মাধ্যমে। অন্যদিকে এসএসসির জিপিএকে ২ দ্বারা ও এইচএসসির জিপিএকে ৪ দ্বারা গুণ করা হবে, যেটা আগে দুইটার জিপিএ মিলিয়ে ৩ দ্বারা গুণ করা হতো। এছাড়া দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগও থাকছে। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি আবেদন ও অন্যান্য বিষয়াদি www.admission.sust.edu/ এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

এদিকে এবছর অন্যান্য বারের তুলনায় ভর্তি পরীক্ষায় ফর্মের মূল্য ৫০ টাকা করে বৃদ্ধি করা হয়ছে বলে সদস্য সচিব জহীর উদ্দীন আহমেদ বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন গত ৩বছরের মধ্যে এবারই প্রথম প্রতিটি ফর্মের সাথে ৫০টাকা বৃদ্ধি করা হয়েছে।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: