সর্বশেষ আপডেট : ১ মিনিট ৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতে বিদেশি কোম্পানির গাড়ি কারখানা বাড়ছে

নিউজ ডেস্ক:: ভারতের গাড়ি শিল্প ক্রমেই বিশাল আকার ধারণ করেছে। সেই সঙ্গে বাড়ছে বিদেশি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের কারখানা স্থাপন। গত কয়েক বছরে বিশ্বের একাধিক জনপ্রিয় গাড়ি নির্মাতা কোম্পানি ভারতে তাদের উৎপাদন কারখানা স্থাপন করেছে। আরও অনেকেই করার কথা ভাবছে। এরই মধ্যে Suzuki, Jeep, Ford ও Hyundai-এর মতো একাধিক নামকরা ব্র্যান্ড তাদের ভারতের কারখানায় তৈরি গাড়ি জাপান ইন্দোনেশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে রফতানি শুরু করেছে।

Ford

ford-figo

এরপরই আসে ফোর্ডের নাম। তাদের গাড়ি তৈরির কারখানা চেন্নাইয়ে। ওই কারখানায় উৎপাদিত EcoSport জিপ মূলত ব্রাজিলের জন্য ডিজাইন করা হলেও প্রথমে বাজারজাত করা হয় ভারতে। এরপর ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, তাইওয়ান, অস্ট্রেলিয়া ও জাপানে রফতানি করা হয়। বর্তমানে যুক্তরাষ্ট্রের রাস্তাও দাপিয়ে বেড়াচ্ছে এই জিপ। একই কারখানায় তৈরি হচ্ছে Ford Figo মডেলের গাড়ি। যা প্রথমে ভারতের অভ্যন্তরীণ বাজারের জন্য তৈরি করা হলেও পরবর্তীতে দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, আরব দুনিয়া ও ইউরোপের একাধিক দেশের রফতানি হচ্ছে।

jeep-compass

Jeep বিশ্বের অন্যতম বনেদি ব্রান্ড। ভারতের রঞ্জনগাঁওয়ে রয়েছে এই ব্রান্ডের কারখানা। ওই কারখানায় তৈরি হচ্ছে Jeep Compass মডেলের গাড়ি। যা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ব্রুনাই, জাপান ও থাইল্যান্ডে রফতানি হচ্ছে।

hyundai-verna

চেন্নাইয়ে রয়েছে আরেকটি বিশ্বখ্যাত ব্রান্ড দক্ষিণ কোরিয়ার হুন্দাই মোটরসের গাড়ির কারখানা। ভারতে তৈরি প্যাসেঞ্জার গাড়ি রফতানিতে এই প্রতিষ্ঠানটির অবস্থান এক নম্বরে। প্রতিষ্ঠানটি সব থেকে বেশি রফতানি করে Hyundai Verna মডেলের গাড়ি। এই কারখানায় তৈরি গাড়ি দক্ষিণ আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে গত বছর রফতানি করা হয়েছে। সূত্র : এনডিটিভি




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: