সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৬ সেকেন্ড আগে
সোমবার, ১৮ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাংবাদিক রণেশ মৈত্রকে সিডনিতে আজীবন সম্মাননা প্রদান

প্রবাস ডেস্ক:: বরেণ্য ব্যক্তিত্ব রণেশ মৈত্রকে সিডনিতে আজীবন সম্মাননা প্রদান করা হয়েছে। সম্প্রতি সিডনির একটি অনলাইন নিউজ পোর্টাল এ সম্মাননার আয়োজন করে।

রণেশ মৈত্র ১৯৩৩ সালে পাবনায় জন্মগ্রহণ করেন। ১৯৫০ সালে জেলার গোপালচন্দ্র ইনস্টিটিউট থেকে তিনি ম্যাট্রিক পাস করেন। পরে ঢাকা সেন্ট্রাল ল’ কলেজ থেকে এলএলবি ডিগ্রি লাভ করেন। ১৯৬৯ সালে যোগ দেন পাবনা বারে।

লেখালেখির শুরুটা ১৯৫২ সালে, সিলেটের ‘সাপ্তাহিক নওবেলাল’ পত্রিকার মাধ্যমে। এরপর বার্তা সংস্থা ইউপিপি, পিটিআই, দৈনিক সংবাদ, মর্নিং নিউজ, পাকিস্তান অবজারভার, দ্য ডেইলি স্টার, দৈনিক নিউ নেশন প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এখনও বিভিন্ন পত্রিকায় কলাম লিখে থাকেন। রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, উদীচী শিল্পীগোষ্ঠীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত আছেন।

রণেশ মৈত্র অল্প বয়সেই রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৪৮ সালে পাবনা গোপালচন্দ্র ইনস্টিটিউশনে নবম শ্রেণিতে অধ্যয়নকালে ভাষা আন্দোলনে যোগ দেন। পাবনা শহরে বায়ান্নর ভাষা আন্দোলনেও ব্যাপক অবদান রাখেন।

রণেশ মৈত্র বিনাবিচারে প্রায় ১৫ বছর জেল খেটেছেন। স্বাধিকার সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে অসামান্য অবদান রেখেছেন তিনি। তার রচিত গ্রন্থ ‘রুদ্ধ চৈতন্যে বিপন্ন বাংলাদেশ’।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: