সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ৩৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৬ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান সাংবাদিকদের

নিউজ ডেস্ক:: পেশাগত দায়িত্ব পালনের সময় হামলা ও নির্যাতনকারীদের গ্রেফতারের দাবিতে আগামী ১৬ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন সাংবাদিক নেতারা।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এ ঘোষণা দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাব এডিটর্স কাউন্সিল (ডিএসইসি) এবং বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নেতারা সমাবেশে উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে মোল্লা জালাল বলেন, সাংবাদিকদের ওপর নির্যাতনের প্রতিবাদ এবং নির্যাতনকারীদের গ্রেফতারের দাবিতে ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, যশোর, বগুড়া, কক্সবাজার, ময়মনসিংহসহ সারা বাংলাদেশের সাংবাদিক সমাজ বিক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমেছে। রাষ্ট্রের পক্ষে, রাষ্ট্রর জন্য সাংবাদিকরা কাজ করে। তাই রাষ্ট্র বাধ্য সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে।

তিনি বলেন, তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের একটি বৈঠক হয়েছে। তথ্য মন্ত্রণালয় ইতোমধ্যে আহত সাংবাদিকদের চিকিৎসার দায়ভার গ্রহণ করেছেন। এখন আমরা হামলাকারীদের গ্রেফতার দাবি করছি। আমাদের সহকর্মীরা সংবাদ বর্জনসহ অনেক কর্মসূচির কথা বলেছেন। আমরা এই মুহূর্তে আপনাদের বোবা বানাতে চাই না। যদি উপেক্ষা করেন এবং নিজেদের অনেক শক্তিশালী মনে করেন, তাহলে আমরা আপনাদের বোবা বানিয়ে দেবো। সাংবাদিকরা না লিখলে আপনারা বোবা হয়ে যাবেন। আমরা চাই না আপনারা বোবা হন।

পুলিশের উদ্দেশে তিনি বলেন, পুলিশ প্রসাশনকে বলতে চাই চিহ্নিত সন্ত্রাসী, যাদের চেহারা গোটা জাতি দেখেছে, যাদের হামলার নগ্নতা দেখে গোটা জাতি লজ্জ্বায় মাথা হেঁট করেছে। আপনারা তাদের চেনেন না, খুঁজে পান না। যতই দিন যাচ্ছে আপনাদের অযোগ্যতা, অদক্ষতা এবং অথর্বতা প্রমাণিত হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আবারও সমাবেশ করবো। এরপর ১৬ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে সাংবাদিকরা অবস্থান কর্মসূচি পালন করবেন। তারপরও যদি চিহ্নিত সন্ত্রাসীরা গ্রেফতার না হয় তাহলে আমাদের আস্থার শেষ ঠিকানা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে ধাবিত হবো। দুর্বৃত্তদের গ্রেফতার করতে পারেননি, আপনার (স্বরাষ্ট্রমন্ত্রী) ক্ষমতা নেই সাংবাদিকদের সেই মিছিল আপনি রুখে দেবেন।

ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীর পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন- বিএফইউজের সাধারণ সম্পাদক শাবান মাহমুদ, ডিইউজের সভাপতি আবু জাফর সূর্য, ডিআরইউ সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক শুকুর আলী শুভ, বিএফইউজের সহ-সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা, কোষাধ্যক্ষ দীপ আজাদ, ডিইউজের সাবেক সভাপতি কাজী রফিক, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজল হাজরা, বিএফইউজের দফতর সম্পাদক বরুণ ভৌমিক, সদস্য খায়রুজ্জামান কামাল, শেখ মামুন প্রমুখ।

শাবান মাহমুদ বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। তারা নগ্ন হামলা চালিয়ে উল্লাস করে এখনও প্রশাসনের আড়ালে নিজেদেরকে নিরাপদে রেখেছে। আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে টেলিফোন করেছিলাম, আপনি আশ্বস্ত করেছিলেন সন্ত্রাসীদের গ্রেফতার করা হবে। কিন্তু মাননীয় মন্ত্রী এখনও পর্যন্ত সন্ত্রাসীদের, হামলাকারীদের গ্রেফতার না করে সাংবাদিক সমাজের সঙ্গে যে উপহাস করে চলেছেন, তার জন্য আপনাকে সাংবাদিক সমাজের কঠিন আন্দোলন সংগ্রাম মোকাবিলা করতে হবে।

আবু জাফর সূর্য বলেন, তথ্যমন্ত্রী সাংবাদিকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রীর কোনো উদ্যোগ আমরা দেখিনি। সাংবাদিকদের কাজ করতে দিন, রাজপথে ঠেলে দেবেন না। আপনারা সিসি টিভি দেখে দু’দিনের মধ্যে মামলা করতে পারেন, গ্রেফতার করতে পারেন। কিন্তু সকল গণমাধ্যমে এলো আপনারা কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারলেন না। কাজ করতে হবে, দেখাতে হবে।

ঐক্যবদ্ধ কর্মসূচি দেয়ার আহ্বাব জানিয়ে ডিআরইউ সভাপতি সাইফুল ইসলাম বলেন, বিচ্ছিন্নভাবে নয়, বিএফইউজে, ডিইউজে, ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ পেশাজীবি সাংবাদিকদের যত সংগঠন আছে সবাই এক সঙ্গে বসে কর্মসূচি ঘোষণা করতে হবে। যাদের সারাদেশের মানুষ চেনে তাদের গ্রেফতার করা হবে না, তাদের বিচারের আওতায় আনা হবে, এক সপ্তাহ ধরে তাদের সনাক্ত করার প্রক্রিয়া শুরু করা যাবে না, এটা আমরা মেনে নিতে পারি না।

শুকুর আলী শুভ বলেন, দেশের জন্য কাজ করতে গিয়ে সাংবাদিকরা দুর্বৃত্তের হামলার শিকার হয়েছেন। প্রধানমন্ত্রী সাংবাদিকবান্ধব। কিন্তু ওনার কেবিনেটে যারা আছেন তারা হয় তো অন্ধ। যে কারণে তারা এখন তালিকা চান। সাংবাদিকরা তালিকা দেয়ার কেউ না। তালিকা দেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: