সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বোরকা নিয়ে কটূক্তির পক্ষে মিস্টার বিন

আন্তর্জাতিক ডেস্ক:: মুসলিম নারীদের বোরকা নিয়ে ব্রিটেনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের কটূক্তির পক্ষে সাফাই গেয়েছেন দেশটির কৌতুক অভিনেতা রাওয়ান আটকিনসন।বিশ্বব্যাপী যিনি মিস্টার বিন নামে পরিচিত।

সাবেক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন মুসলিম নারীদের বোরকা নিয়ে কটূক্তি করেছিলেন। সেই কটূক্তির পক্ষে সাফাই গাইলেন দেশটির জনপ্রিয় কৌতুক অভিনেতা রাওয়ান অ্যাটকিনসন বা মিস্টার বিন।

এর আগে সাপ্তাহিক কলামে বরিস জনসন লিখেছেন, ‘বোরকা পরা মুসলিম নারীদের দেখতে চিঠি ফেলার বাক্সের মতো লাগে’।বরিস আরো বলেন, ‘এছাড়া মুখমন্ডল এবং পুরো শরীর ঢাকা ওই নারীদের কেবল চোখদুটো খোলা থাকায় তাদেরকে দেখতে ব্যাংক ডাকাতের মত লাগে’। (দ্য ডেইলি টেলিগ্রাফ)

আগুনে ঘি ঢালার জন্য এটুকুই যথেষ্ট ছিল। এসব বক্তব্যের পর ক্ষেপে ওঠে বিভিন্ন রাজনৈতিক দল।তার মন্তব্যের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে ও নিজ দল কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে জনসনকে ক্ষমা চাইতে বলা হলে তাও মানেননি তিনি।

টাইমস পত্রিকাকে দেয়া এক চিঠিতে মিস্টার বিন লিখেছেন, ধর্ম নিয়ে কৌতুক তৈরির স্বাধীনতার সুবিধাভোগী হিসেবে আমি মনে করি বোরকা নিয়ে বরিস জনসনের পরিহাস একটা ভালো কিছু।

বরিসের পক্ষ নিয়ে মিস্টার বিন বলেন,এটা খুবই চমৎকার একটি দৃশ্যগত উপমা ও কৌতুক।বরিস জনসন এর জন্য দুঃখপ্রকাশ করুক কিংবা না-ই করুক আসছে দিনগুলোতে এটা মানুষের চিন্তার মধ্যে থাকবে।

তিনি বলেন, ধর্ম নিয়ে সব কৌতুকই অসন্তোষের কারণ।কাজেই সেজন্য ক্ষমা চাওয়া একেবারেই অর্থহীন।আপনার উচিত কেবল খারাপ কৌতুকের জন্য ক্ষমা চাওয়া। সেক্ষেত্রে এখানে দুঃখ প্রকাশের কোনো কারণ নেই।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: