সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৫৩ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিশুকে ঘুম পাড়ানোর সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক:: শিশু খেতে চায় না- এই অভিযোগের পরে সবচেয়ে কমন অভিযোগ হলো, শিশু খেতে চায় না। প্রায় সব মা-বাবাই এমন অভিযোগ করে থাকেন। শিশুর পর্যাপ্ত ঘুম নির্ভর করে তার অভ্যাসের ওপরে। আর এই অভ্যাস নির্ভর করে মা-বাবার ওপরেই। তাই জেনে নিন শিশুর ঘুমের জন্য আপনার করণীয়-

sisu

বেশিরভাগ অভিভাবকই শিশুকে ঘুমের উপযুক্ত পরিবেশ দেন না। শিশুর শয়নকক্ষে চড়া আলো বা টিভি, সাউন্ড সিস্টেমের আওয়াজ তাদের ঘুমের দফারফা করে। তখন শিশুও না ঘুমিয়ে সেদিকে মন দিতে শুরু করে। তাই শিশুকে ঘুম পাড়ানোর আগে ঘরে তার ঘুমের পরিবেশ আনতে হবে।

রাতে খাওয়াদাওয়ার পর সন্তানকে ঘুম পাড়াতে গান বা গল্পের আশ্রয় নিন। গানের সুর, গল্পের গতি শিশুর মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসকে প্রভাবিত করে। যা তাকে শান্ত করে। গান বা গল্প শুনতে শুনতে তাই ঘুমিয়ে পড়া অনেক শিশুরই অভ্যাস।

সন্তানকে ঘুম পাড়াতে গিয়ে ফোন ঘাঁটাঘাঁটি করবেন না। শিশুকেও ঘুমানোর আগে ফোনে হাত দিতে দেবেন না। অনেক বাবা-মা সন্তানকে রাতে ঘুমোতে যাওয়ার আগে মোবাইলে গেম খেলতে দেন। এতে তার মস্তিষ্কের স্নায়ু উদ্দীপ্ত হয় এবং ঘুম বাধা পায়।

ঘুমানোর সময় শিশুকে যদি তার হাতের কাছে প্রিয় কোনো খেলনা বা বস্তু দেন, তার সংস্পর্শে এসে শিশু অনেক তাড়াতাড়ি ঘুমিয়ে পড়বে। মনোবিদদের মতে, শিশু ঘুমোনোর সময় পছন্দের বস্তু পেলে তার গন্ধে, স্পর্শে শিশুর মস্তিষ্কে চাপমুক্তির হরমোন ক্ষরণ করে, শিশু দ্রুত ঘুমায়।

sisu




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: