সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ১৬ সেকেন্ড আগে
রবিবার, ৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিসিক নির্বাচন: বৃষ্টি বাগড়ায় চলছে ভোট গ্রহণ

ডেইলি সিলেট ডেস্ক:: সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনের স্থগিত দুটি কেন্দ্রের ভোটগ্রহণ শুরু হয়েছে।সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণ উপলক্ষে নির্বাচনী এলাকায় ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

সিলেট সিটিতে এবার মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান, বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী আরিফুল হক চৌধুরী, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের হাতপাখা প্রতীকের প্রার্থী ডা. মোয়াজ্জেম হোসেন খান, সিপিবি-বাসদের মই প্রতীকের প্রার্থী আবু জাফর, স্বতন্ত্র থেকে জামায়াতের দেয়াল ঘড়ি প্রতীকের প্রার্থী এহসানুল মাহবুব জুবায়ের ও স্বতন্ত্র প্রার্থী হরিণ প্রতীকের প্রার্থী এহসানুল হক তাহের।এছাড়া নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী বদরুজ্জামান সেলিমের বাস গাড়ি প্রতীক থাকলেও তিনি আরিফুল হককে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন।

সিসিক নির্বাচনে বিভিন্ন অনিয়মের কারণে ১৩৪টি কেন্দ্রের মধ্যে দুটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছিল। এ দুই কেন্দ্র হচ্ছে ২৪নং ওয়ার্ডে গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং ২৭নং ওয়ার্ডে হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।

এ দুই কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত হওয়ায় আটকে যায় মেয়র পদে বিজয়ী নির্ধারণের বিষয়টি। একইসাথে ২৪ ও ২৭নং ওয়ার্ডে কাউন্সিলর পদে বিজয়ী প্রার্থীর জন্যও বাড়ে অপেক্ষা। এছাড়া সিসিকের সংরক্ষিত ৭নং ওয়ার্ডে (সাধারণ ওয়ার্ড ১৯, ২০ ও ২১) দুই প্রার্থীর ভোট সংখ্যা সমান হওয়ায় আটকে যায় চূড়ান্ত ফলাফল। সংরক্ষিত ওয়ার্ড ৮ এবং ৯ এর মধ্যে সাধারণ ২৪ ও ২৭নং ওয়ার্ড পড়েছে। ফলে এ দুই সংরক্ষিত ওয়ার্ডেও বিজয়ী নির্ধারিত হবে আজ।

সিসিকের সংরক্ষিত ৭নং ওয়ার্ডে ভোট কেন্দ্র আছে ১৪টি। এই ভোটকেন্দ্রগুলো হলো- সাধারণ ১৯নং ওয়ার্ডে শাহী ঈদগাস্থ শাহ মীর সরকারি প্রাথমিক বিদ্যালয় (দুটি কেন্দ্র), বখতিয়ারবিবি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং দর্জিপাড়াস্থ সার্ক ইন্টারন্যাশনাল কলেজ।

২০নং ওয়ার্ডে এমসি কলেজ, দেবপাড়াস্থ নবীনচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয় (দুটি কেন্দ্র) এবং সাদিপুরস্থ সৈয়দ হাতিম আলী উচ্চবিদ্যালয় (দুটি কেন্দ্র)। সাধারণ ২১নং ওয়ার্ডে সাদিপুরস্থ সৈয়দ হাতিম আলী প্রাথমিক বিদ্যালয়, কালাসীলস্থ চান্দুশাহ জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, সোনারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (দুটি কেন্দ্র) এবং শিবগঞ্জস্থ স্কলার্সহোম প্রিপারেটরি স্কুল।

স্থগিত হওয়া গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র মিলিয়ে আজ ১৬টি কেন্দ্রে নির্বাচন হবে। তবে সংরক্ষিত ৭নং ওয়ার্ডের ১৪ কেন্দ্রে শুধুমাত্র সংরক্ষিত কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে। অপর দুই কেন্দ্রে হবে মেয়র ও কাউন্সিলর পদে ভোট গ্রহণ।

সিসিক নির্বাচনে মেয়র পদে বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী এগিয়ে আছেন ৪৬২৬ ভোটে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগ নেতা বদর উদ্দিন আহমদ কামরান। ধানের শীষ প্রতীকে আরিফ পেয়েছেন ৯০ হাজার ৪৯৬ ভোট এবং নৌকা প্রতীকে কামরান পেয়েছেন ৮৫ হাজার ৮৭০ ভোট।

স্থগিত হওয়া গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২২২১ জন এবং হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২৫৬৬ জন। অর্থাৎ, এ দুই কেন্দ্র মিলিয়ে মোট ভোটার ৪৭৮৭ জন। কামরানকে জিততে হলে আজ ৪৬২৭ জন ভোটারকে কেন্দ্রে এসে ভোট দিতে হবে এবং সকল ভোট পড়তে হবে নৌকা প্রতীকে; একইসাথে একটি ভোটও বাতিল হলে চলবে না। বিপরীতে পুনঃভোটে যদি ৪৭৮৭ ভোটই পড়ে, তবে মাত্র ১৬১ ভোট পেলেই জয় নিশ্চিত হবে আরিফের।

মূলত সিসিক নির্বাচনে আরিফের জয় প্রায় নিশ্চিত হয়েই আছে। আনুষ্ঠানিকতা সারার কাজটুকুই করবে আজ নির্বাচন কমিশন (ইসি)।এদিকে, ২৪নং ওয়ার্ডে গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আজ পুনঃভোট গ্রহণ হবে। এই কেন্দ্র ছাড়া এ ওয়ার্ডের বাকি কেন্দ্রগুলো মিলিয়ে সোহেল আহমদ রিপন ঠেলাগাড়ি প্রতিকে ২৬৩৮ ভোট পেয়ে এগিয়ে আছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি হুমায়ুন কবির সুহিন ঘুড়ি প্রতিকে পেয়েছেন ২৪২১ ভোট। দুজনের ভোটের ব্যবধান ২১৭ ভোট। লাটিম প্রতিকে ১৭২৬ ভোট নিয়ে তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ শাহজাহান।

২৭নং ওয়ার্ডে হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পুনঃভোট গ্রহণে তাকিয়ে দুই কাউন্সিলর প্রার্থী। এই ওয়ার্ডের বাকি কেন্দ্রগুলোতে ভোটে সুবিধাজনক অবস্থায় আছেন আজম খান। ঘুড়ি প্রতিকে তার প্রাপ্ত ভোট ৩২৫৪। ১১৫২ ভোটে পিছিয়ে থাকা আব্দুল জলিল নজরুল ইসলাম টিফিন প্রতিকে পেয়েছেন ২১০২ ভোট।

এদিকে, নাজনীন আক্তার কণা (জিপ গাড়ি প্রতিক) ও নার্গিস সুলতানা (চশমা প্রতিক) সমান ৪১৫৫ ভোট পাওয়ায় সিসিকের সংরক্ষিত ৭নং ওয়ার্ডে আজ আবার পুনঃভোট গ্রহণ হবে। সাধারণ ১৯, ২০ ও ২১নং ওয়ার্ড নিয়ে গঠিত সংরক্ষিত ৭নং ওয়ার্ডে মোট ভোট ৩৪ হাজার ১২৩।

সিসিকের ২৪নং ও ২৭নং ওয়ার্ডে দুটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত হওয়ায় সংরক্ষিত ৮নং ও ৯নং ওয়ার্ডের চূড়ান্ত ফলাফলও আটকে আছে। সিসিকের সাধারণ ২২, ২৩ ও ২৪নং ওয়ার্ড নিয়ে সংরক্ষিত ৮নং ওয়ার্ড গঠিত। অন্যদিকে সাধারণ ২৫, ২৬ ও ২৭নং ওয়ার্ড নিয়ে সংরক্ষিত ৯নং ওয়ার্ড গঠিত। ২৪নং ওয়ার্ডে গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এবং ২৭নং ওয়ার্ডে হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আজ পুনঃভোট গ্রহণ হবে।

সংরক্ষিত ৮নং ওয়ার্ডের বাকি কেন্দ্রগুলোতে জিপ গাড়ি প্রতিকে ৫৯৭৭ ভোট পেয়ে এগিয়ে আছেন রেবেকা আক্তার লাকী। চশমা প্রতিকে ৩৯৩৫ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে আছেন সালেহা কবীর সেপী। লাকীর চেয়ে ২০৪২ ভোটে পিছিয়ে সেপী। অন্যদিকে স্থগিতকৃত গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার আছেন ২২২১ জন। জিততে হলে সেপীকে এই ভোটের প্রায় ৯৮ শতাংশই নিজের দখলে আনতে হবে; যা অসম্ভব। ফলে জয় দেখছেন লাকী।সংরক্ষিত ৯নং ওয়ার্ডে চশমা প্রতিকে ৭৯৭০ ভোট পেয়ে জয় দেখছেন রোকসানা বেগম শাহনাজ। তার চেয়ে ২৪৯৫ ভোটে পিছিয়ে থাকা ছামিরুন নেছা গ্লাস প্রতিকে পেয়েছেন ৫৪৭৫ ভোট। স্থগিকৃত হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট আছে ২৫৬৬। তাই জিততে হলে এসব ভোটের প্রায় ৯৯ ভাগ পেতে হবে ছামিরুনকে; কার্যত যা অসম্ভব। ফলে এ ওয়ার্ডে শাহনাজই দেখছেন জয়।

এদিকে, আজ ১৬টি কেন্দ্রে পুনঃভোটকে কেন্দ্র করে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: