সর্বশেষ আপডেট : ১ মিনিট ১২ সেকেন্ড আগে
সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানাডায় চিকিৎসা গ্রহণে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক:: কানাডার সঙ্গে সৌদির কূটনৈতিক সম্পর্ক খারাপ থেকে খারাপের দিকে যাচ্ছে। সম্প্রতি সৌদিতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং নিজেদের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দেয় রিয়াদ। এর মধ্যেই কানাডায় নিজেদের নাগরিকদের চিকিৎসা সেবা গ্রহণেও নিষেধাজ্ঞা জারি করেছে উপসাগরীয় এই দেশটি।

বুধবার সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সৌদির রোগীদের কানাডার বিভিন্ন হাসপাতাল থেকে স্থানান্তরের ঘোষণা দিয়েছে রিয়াদ। তাদের কানাডার বাইরের অন্য কোথাও চিকিৎসা সেবা দেয়া হবে।

সৌদি আরব রাষ্ট্রদূতকে বহিষ্কারের পাশাপাশি কানাডার সঙ্গে বাণিজ্য সম্পর্কও ছিন্ন করেছে। কানাডার সঙ্গে রিয়াদ আর নতুন কোন বাণিজ্য বা লেনদেন করবে না। দেশের অভ্যন্তরীণ বিষয়ে কানাডার হস্তক্ষেপের কারণেই এমনটা করা হয়েছে বলে উল্লেখ করেছে সৌদি।

তাদের পারস্পরিক এই কূটনৈতিক বিরোধের কারণে বিপাকে পড়েছে দু’দেশের মিত্র দেশ যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নাওয়ের্ট জানিয়েছেন, দু’দেশেরই একত্রে কূটনৈতিকভাবে এই সমস্যার সমাধান করতে হবে। আমরা তাদের জন্য এটা করতে পারি না।

তিনি বলেন, এ বিষয়ে ওয়াশিংটনের সঙ্গে কথা বলেছে রিয়াদ। একই সঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্বাধীনতা এবং প্রত্যেকের সুযোগ-সুবিধার প্রতি সম্মান জানায় যুক্তরাষ্ট্র। এটা পরিবর্তন হয়নি।

সম্প্রতি সৌদিতে মানবাধিকার কর্মীদের আটকের বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে কানাডা। দেশটির তরফ থেকে মন্তব্যের পরেই এমন পদক্ষেপ নিল সৌদি। আটক হওয়া মানবাধিকার কর্মীদের মধ্যে রয়েছেন সৌদি-আমেরিকান নারী অধিকার আন্দোলনকারী সামার বাদাওয়ি। সৌদিতে নারীদের ওপর পুরুষদের অভিভাবকত্বের যে প্রথা তা বিলুপ্তির আহ্বান জানিয়েছিলেন বাদাওয়ি।

কানাডার তরফ থেকে মানবাধিকার কর্মীদের অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বানের বিষয়টি উল্লেখ করে এক বিবৃতিতে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সৌদি তার অভ্যন্তরীণ বিষয়ে কারো হস্তক্ষেপ সহ্য করবে না। দু’টি দেশের সম্পর্কের ক্ষেত্রে এ ধরনের বক্তব্য গ্রহণযোগ্য নয় বলেও উল্লেখ করা হয়েছে। কানাডার এমন বক্তব্য একটি হামলার মতো বলে উল্লেখ করেছে সৌদির মন্ত্রণালয়।

সামার বাদাওয়িসহ যেসব মানবাধিকার কর্মীকে আটক করা হয়েছে তাদের অবিলম্বে মুক্তি দেয়ার বিষয়ে কানাডা দাবি জানানোয় দেশটির ওপর ক্ষীপ্ত হয়েছে সৌদি।

সোমবার এক বিবৃতিতে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিসটিয়া ফ্রিল্যান্ড বলেন, বিশ্বব্যাপী কানাডা সব সময়ই নারী অধিকার কর্মী এবং মানবাধিকার কর্মীদের পাশে দাঁড়িয়েছে।

সম্প্রতি ১৫ হাজার শিক্ষার্থীকে কানাডা ছেড়ে দেশে ফেরার নির্দেশ দিয়েছে সৌদি আরব। একই সঙ্গে টরন্টোতে রাষ্ট্রীয় বিমানের ফ্লাইটও বাতিল করেছে তেহরান।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: