সর্বশেষ আপডেট : ৪৬ সেকেন্ড আগে
সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আরো ৫০ হাজার মেট্রিক টন গম আমদানি করছে সরকার

নিউজ ডেস্ক:: দেশে প্রয়োজনীয় খাদ্য চাহিদা পূরণে আন্তর্জাতিক বাজার থেকে আরো ৫০ হাজার মেট্রিক টন গম আমদানি করছে সরকার। এজন্য সরকারকে ব্যয় করতে হবে ১১৩ কোটি ৭৭ লাখ টাকা। বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরে প্যাকেজ-১ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ২৭০ দশমিক ৮৯ মার্কিন ডলারে প্রতি মেট্রিক টন হিসেবে এ গম সরবরাহ করবে সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান মেসার্স এ্যাগ্রোকোর ইন্টারন্যাশনাল লিমিটেড।

এ হিসাবে ৫০ হাজার মেট্রিক টন গম সংগ্রহ করতে সরকারের ব্যয় হবে ১১৩ কোটি ৭৭ লাখ টাকা।

এর আগে গত ১১ জুলাই আন্তর্জাতিক বাজার থেকে ৫০ হাজার মেট্রিক টন গম সংগ্রহের অনুমোদন দেয় একই কমিটি। তখন ৫০ হাজার মেট্রিক টন গম সংগ্রহে খরচ ধরা হয়েছিলো ১০৭ কোটি ৬৭ লাখ টাকা। ২৫৩ দশমিক ৩৮ মার্কিন ডলারে প্রতি মেট্রিক টন হিসেবে গম সরবরাহ করবে সিঙ্গাপুর ভিত্তিক একই প্রতিষ্ঠান মেসার্স এ্যাগ্রোকোর ইন্টারন্যাশনাল লিমিটেড।

উল্লেখ্য, ধান, চাল ও গমের উৎপাদন খরচ বিবেচনায় নিয়ে সরকারের সংগ্রহমূল্য নির্ধারণ করে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি (এফপিএমসি)। গত এপ্রিলে কমিটির সভায় ধান সংগ্রহ করার সিদ্ধান্ত হলেও দেশের বাজার থেকে কোনো গম সংগ্রহ না করার সিদ্ধান্ত হয়েছে। সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম এফপিএমসি গমের সংগ্রহ দামও নির্ধারণ করে দেয়নি। অতীতে গম না কিনলেও কৃষক যেন ন্যায্য দাম পায় সেজন্য একটা দর নির্ধারণ করে দেয়ার নজির রয়েছে। এবার সেটাও করা হয়নি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: