সর্বশেষ আপডেট : ৯ মিনিট ০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিষমুক্ত সবজি চাষে চাষীদের উদ্দুদ্ধকরণে কমলগঞ্জে ৩দিনব্যাপী ক্যাম্পেইন সমাপ্ত

কমলগঞ্জ প্রতিনিধি:: বিষমুক্ত সবজি চাষে চাষীদের উদ্বুদ্ধকরণে মৌলভীবাজারের কমলগঞ্জে ৯টি ইউনিয়নের ২৭০ জন কৃষক চাষী নিয়ে ৩দিনব্যাপী ক্যাম্পেইন শেষ হয়েছে। কমলগঞ্জ উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের সহায়তায় গত রোববার (৫ আগষ্ট) সকালে কমলগঞ্জ উপজেলা কৃষি অফিসের সভা কক্ষে আনুষ্ঠানিকভাবে এ ক্যাম্পেইন শুরু হলে মঙ্গলবার (৭ আগষ্ট) আনুষ্ঠানিকভাবে এ ক্যাম্পেইন শেষ হয়।

কমলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে কমলগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়ন থেকে ২৭০ জন সব্জি চাষী নিয়ে এ ক্যাম্পেইন শুরু হয় গত রোববার। তিন দিনে ভাগ করে প্রতি দিন ৩টি ইউনিয়নের সবজি চাষীদের নিয়ে অনুষ্ঠিত ক্যাম্পেইনে প্রাকৃতিকভাবে জৈব সার ব্যবহার করে কিভাবে সঠিক পদ্ধতিতে সবজি চাষাবাদ করা যায় তার উপর আলোচনা করেন কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শামছুদ্দিন আহমদসহ সহকারী কৃষি কর্মকর্তারা। সাথে সাথে অতিরিক্ত কীটনাশক ব্যবহার করে সবজি উৎপাদন করলে এসব সবিজ খেয়ে মানব দেহের যে ক্ষতি সাধন হয় তার উপর আলোচনা করা হয়। চাষীরা যাতে বিষমুক্তভাবে সবজি চাষাবাদ করেন তাতে সব সময় কৃষি বিভাগ সহায়তা করবে বলেও অংশ গ্রহনকারী চাষীদের আশ্বাস প্রদান করা হয়।

মঙ্গলবার দুপুরে সমাপনী দিনে কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শামছুদ্দিন আহমদের সঞ্চালনা ও সভাপতিত্বে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ, লেখক গবেষক ও কৃষকবন্ধু আহমদ সিরাজ ও জাইকার (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী)-ও প্রতিনিধি সাজেদুর রহমান, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, নুরুল মোহাইমীন মিল্টন, পিন্টু দেবনাথ, মো: মোস্তাফিজুর রহমান ও শাহীন আহমেদ প্রমুখ।

প্রধান অতিথি কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ফলে যেভাবে ফরমালিন থাকে তেমনি ইচ্ছে মাফিক কীটনাশক ব্যবহার করায় সবজ্জিতে বিষ যুক্ত হয়। খাওয়ার প্রয়োজনে মানুষ এসব সবজির মাধ্যমে বিষ খেয়ে নানান রোগে ভোগছে। কমলগঞ্জের লেখক, গবেষক ও কৃষক বন্ধু আহমদ সিরাজের প্রস্তাবনায় কমলগঞ্জের কৃষকদের বিষমুক্ত সবজি চাষে উদ্বুদ্ধকরণেই উপজেলা পরিষদের আয়োজনে ৯টি ইউনিয়নের ২৭০ জন চাষী নিয়ে এ ক্যাম্পেইনের আয়োজন করা হয়। তিনি মনে করেন অংশ গ্রহনকারী এসব চাষীরাই বাকী চাষীদের গুরুত্বপূর্ণ এ বিষয়টি অবহিত করবে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: