সর্বশেষ আপডেট : ২২ মিনিট ৩২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আড়াই বছর পর আন্তর্জাতিক কাবাডি খেলবেন মালেকা-শিলারা

নিউজ ডেস্ক:: ২০১৬ সালের ফেব্রুয়ারির পর ২০১৮ সালের আগস্ট। মাঝে আড়াই বছর। দীর্ঘ এ সময়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি বাংলাদেশ নারী কাবাডি দল। এমন কী এ সময়ে মেয়েদের ঘরোয়া কোনো প্রতিযোগিতাও আয়োজন করেনি বাংলাদেশ কাবাডি ফেডারেশন। সেই মেয়েদের কাঁধেই এখন এশিয়ান গেমসের ব্রোঞ্জ ধরে রাখার চাপ।

বাংলাদেশ কাবাডি ফেডারেশনের কর্মকর্তারা হয়তো প্রতিবাদ করে বলবেন ‘গত ডিসেম্বরেই তো বিজয় দিবস নারী কাবডি হলো। তাহলে মেয়েদের ঘরোয়া প্রতিযোগিতা নেই কোথায়?’ হ্যাঁ, হয়েছিল। সেটা এশিয়ান গেমসের দল গঠনের খেলোয়াড় বাছাইয়ের জন্য। এই একটি প্রতিযোগিতা ও নিজেদের উদ্যোগে ফেব্রুয়ারি থেকে মেয়েদের ক্যাম্প শুরুর কৃতিত্ব নিতে পারবে ফেডারেশন। কিন্তু এশিয়ান গেমসের মতো আসরে পদক জয়ের জন্য এটা যে যথেষ্ট নয় তাও মানবেন তারা।

এবার কী নারী কাবাডি দল সেই ব্রোঞ্জ হাতছাড়া করে আসবে ইন্দোনেশিয়া থেকে? ২০১৬ সালে ভারতের গোয়াহাটিতে সাউথ এশিয়ান গেমসে নারী কাবাডি দল জিতেছে রৌপ্য। ভারতের সঙ্গে ফাইনাল ম্যাচটি ছিল ১৫ ফেব্রুয়ারি। ওই পদক জয়ের পর নারী কাবাডি দলকে যেন ঘরের চৌকাঠে আটকিয়ে রাখে ফেডারেশন। কোনো আন্তর্জাতিক ম্যাচতো ছিলই না, ছিল না ঘরোয়া কোনো প্রতিযোগিতাও। মেয়েরা নিজেদের মতো করে যেভাবে পেরেছেন অনুশীলন করেছেন। গেমস সামনে আসার পর পদক ধরে রাখার মিশনে ‘উঠ ছেরি তোর বিয়ে’র মতো তাদের ক্যাম্পে তোলা হয়েছে।

মেয়েদের কাবাডিতে কেন পদক ধরে রাখা কঠিন তা বোঝানোর জন্য একটা উদাহরণই যথেষ্ট। গত দুটি আসরেই বাংলাদেশ সেমিফাইনালে উঠেছিল দক্ষিণ কোরিয়াকে হারিয়ে। গুয়াংজুতে জয়ের ব্যবধান ছিল ২৮-১৯ ও ইনচিয়নে ৩০-১৮। সেই কোরিয়া এখন নারী কাবাডিতে অনেক এগিয়েছে। ইনচিয়নে হারের প্রতিশোধ কোরিয়া ওই বছরই নিয়েছে থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত এশিয়ান বিচ নারী কাবাডিতে বাংলাদেশকে হারিয়ে। আর এ দেশটি সর্বশেষ এশিয়ান কাবাডি চ্যাম্পিয়নশিপে রৌপ্য জিতেছে। সেমিফাইনালে ইরানকে হারিয়ে স্বর্ণের লড়াইয়ে উঠেছিল কোরিয়ান মেয়েরা।

এশিয়ান গেমস নারী কাবাডির গ্রপিং ও ফিকশ্চার হয়নি। বাংলাদেশ নারী দলের কোচ আবদুল জলিল জানালেন, ভারত, বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলংকা, জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, ইরান ও ইন্দোনেশিয়া এ ডিসিপ্লিনে অংশ নেবে।

Asian-Kabadi1

গত ডিসেম্বরে বিজয় দিবস কাবাডি থেকে ৩২ খেলোয়াড় বাছাই করে অনুশীলন শুরু হয় মালেকা-শিলাদের। সেখান থেকে ১৫ জনের দল এখন ক্যাম্পে। ধানমন্ডি সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে মেয়েদের অনুশীলন চলছে। সপ্তাহ তিনেক আগে কোচ আবদুল জলিল ১২ জনের দলও চূড়ান্ত করেছেন। এখন ব্রোঞ্জ ধরে রাখার মিশনে ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে উড়াল দেয়ার অপেক্ষা তাদের।

পুরুষদের মতো মেয়েরাও কোনো প্রস্তুতি ম্যাচ না খেলেই ইন্দোনেশিয়া যাচ্ছে। কোচ আবদুল জলিল এটাকে বড় ঘাটতি উল্লেখ করে বলেন,‘প্রস্তুতি ম্যাচ খেলতে না পারলে টুর্নামেন্টের আগে দলকে ভালোভাবে পরখ করা যায় না। ওদের কতটুকু শেখালাম, ওরা কতটুকু শিখলো সেটা আমাকে দেখতে হবে গেমসে গিয়ে। ফেডারেশন একটা উদ্যোগ নিয়েছিল পশ্চিমবঙ্গের মেয়েদের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলানোর। কিন্তু ফেডারেশনের চিঠির নেতিবাচক জবাব দিয়েছে কোলকাতা।’

দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ না খেলা, ঘরোয়া টুর্নামেন্ট না হওয়া এবং গেমসের আগে কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ না পাওয়ার পরও কোচের প্রত্যাশা এশিয়াডে পদক ধরে রাখার ‘আমাদের মেয়েরা অনেক পরিশ্রম করেছে। ম্যাচ খেলিয়ে ওদের পরখ করতে না পারলেও নিজের দীর্ঘ অভিজ্ঞতা দিয়ে বুঝতে পারি একেবারে খারাপ খেলবে না। আমরা আপ্রাণ চেষ্টা করবো ব্রোঞ্জ নিয়ে ঘরে ফিরতে। এটা ঠিক, ব্রোঞ্জ জিতলে সেটা হবে আমাদের জন্য স্বর্ণের মতো।’

অভিজ্ঞদের পাশাপাশি কিছু নতুন খেলোয়াড় নিয়ে গঠণ করা হয়েছে মেয়েদের কাবাডি দল। গত ইনচিয়ন এশিয়ান গেমসে খেলা শাহনাজ পারভীন মালেকা, শিলা আক্তার, শারমীন সুলতানা রিমা, ফাতেমা আক্তার পলি, রূপালী আক্তার আছেন আবদুল জলিলের এ দলে। আছেন গুয়াংজু এশিয়াডের দলে থাকা কোচি রানী মন্ডল। গত সাউথ এশিয়ান গেমসের দলের ৭ জন। এ দলে একেবারে নতুন শাবনী মল্লিক, হাফিজা আক্তার ও দিশামনি।

এশিয়ান গেমসের নারী কাবাডি দল
শাহনাজ পারভীন মালেকা (অধিনায়ক), শিলা আক্তার, রূপালী আক্তার, শারমীন সুলতানা রিমা, ফাতেমা আক্তার পলি, শ্রাবনী মল্লিক, হাফিজা আক্তার, স্মৃতি খাতুন, রেখা আখতারী, কোচি রানী মন্ডল, কোহিনুর বেগম, দিশামনি সরকার।

কোচ : আবদুল জলিল।
ম্যানেজার : শাহিনা আমিন

গত দুই এশিয়াডে যেভাবে ব্রোঞ্জ পায় নারী কাবাডি দল

গুয়াংজু : ২০১০

বাংলাদেশ-২০ : ভারত-৩৪

বাংলাদেশ-২৮ : দ.কোরিয়া-১৯

সেমিফাইনাল

বাংলাদেশ-২৩ : থাইল্যান্ড-৩৪

ইনচিয়ন : ২০১৪

বাংলাদেশ-১৮ : ভারত-২৯

বাংলাদেশ-৩০ : দ.কোরিয়া-১৮

সেমিফাইনাল

বাংলাদেশ-১৫ : ইরান-৪০




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: