সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৫০ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিক্ষার্থীদের ওপর হামলায় কার্যকর তদন্তের আহ্বান অ্যামনেস্টির

আন্তর্জাতিক ডেস্ক:: নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের আন্দোলনে দমন-পীড়ন বন্ধের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। একই সঙ্গে এই আন্দোলনের পক্ষে যারা কথা বলছেন তাদের উপরও দমন-পীড়ন বন্ধের আহ্বান জানিয়েছে ব্রিটিশ এই মানবাধিকার সংস্থা।

সংস্থাটি বলছে, ছাত্র বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়নের অবসান ঘটাতে বাংলাদেশ সরকারকে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। ছাত্রদের শান্তিপূর্ণ সমাবেশ করার ও নিরাপত্তা পাওয়ার অধিকার রয়েছে। এসব অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে হবে এবং সুরক্ষা দিতে হবে। পুলিশের বলপ্রয়োগের ঘটনায় শিগগিরই এবং কার্যকর তদন্ত করা উচিত।

বিবৃতিতে ছাত্রদের বিক্ষোভে সরকারপন্থীদের হামলা ও সহিংসতা পুলিশের নিশ্চুপ থাকা নিয়ে প্রশ্ন তুলেছে অ্যামনেস্টি। সংস্থাটি বলছে, শিক্ষার্থীদের ওপর সরকারপন্থীদের হামলা ও সহিংসতা থামাতে পুলিশ কেন ব্যবস্থা নেয়নি।

প্রখ্যাত আলোকচিত্রী শহিদুল আলমকে শিগগিরই এবং শর্তহীন মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি। ব্রিটিশ এই মানবাধিকার সংস্থা বলছে, ৫ আগস্ট ঢাকায় নিজ বাসা থেকে শহিদুলকে সাদা পোশাকের পুলিশ সদস্যরা তুলে নিয়ে যায়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক উপ-পরিচালক ওমর ওয়ারাইচ বলেছেন, শহিদুল আলমকে অবিলম্বে নিশর্ত মুক্তি দিতে হবে। শান্তিপূর্ণভাবে মতামত প্রকাশ করার জন্য কাউকে আটকের পক্ষে কোন যুক্তি থাকতে পারে না।

গত ২৯ জুলাই (রোববার) রাজধানীর বিমানবন্দর সড়কের জাবালে নূর পরিবহনের বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত ও আরো ১৩ জন আহত হয়। এ ঘটনার পর থেকে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান করে বেপরোয়া বাস চালকের ফাঁসি, ফিটনেসবিহীন গাড়ি এবং লাইসেন্স ছাড়া চালকদের গাড়ি চালনা বন্ধসহ ৯ দফা দাবি আদায়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের টানা এই আন্দোলন ক্রমান্বয়ে সহিংসতার দিকে মোড় নিয়েছে। রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: