সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৩৩ সেকেন্ড আগে
সোমবার, ১৯ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যেন ‘মাদার ইন্ডিয়া’র সেই দৃশ্য!

বাস্তবে দুই ছেলে, বাপ ও মায়ের জমিচাষ (বামে) সিনেমায় নার্গিস ও দুই শিশু শিল্পীর হালচাষ (ডানে)

আন্তর্জাতিক ডেস্ক: নিজ সন্তানকে দিয়ে এমন কাজ কেউ করাতে চায় না- কিন্তু পেটের ক্ষুধা এমনি এক জিনিস যে…এই কথাগুলি লীলাবতী দেবীর।ভারতের বিহার রাজ্যের সারন এলাকার বাসিন্দা লীলাবতী। হাল চাষে গরুর বদলে তার নিজের দুই কিশোর পুত্রকে বেঁধে দিয়েছেন জোয়ালে।

এ ঘটনা অনেককেই মনে করিয়ে দিয়েছে নার্গিস অভিনীত এপিক সিনেমা ‘মাদার ইন্ডিয়া’র সেই বহুল আলোচিত মুহূর্তের কথা।যেখানে হতদরিদ্র মা রাধা (নার্গিস) গরুর অভাবে তার সন্তানকে নিয়ে হাল চষা শুরু করেন।১৯৫৭ সালে মেহবুব খানের তৈরি এই ছবিটির কয়েকটি চরিত্রকে যেন ফের দেখা গেল এবার বিহারে।পার্থক্য শুধু ৬১ বছর আগের সেই দৃশ্যটি ছিল সিনেমা আর এখনকারটি হচ্ছে বাস্তব জীবনের।

রবিবার হিন্দি সংবাদ মাধ্যমকে জানায়, সারন জেলার বাসিন্দা কৃষক জবাহর আর কোনো উপায় পাননি- চরম দারিদ্রের কারণে হালচাষের জন্য তার গরু বা মহিষ কিছুই নেই।

খাবার যোগার করার পয়সাই নেই তাদের কাছে, ট্রাক্টর বা বলদ কিনবে কীভাবে?এমন অবস্থায় এবারের মৌসুমী বৃষ্টিপাতের সময় ঘনিয়ে আসে। জমি চাষ তো করতে হবে, ভুট্টার চারা রোপণ করতে হবে। নইলে কীভাবে চলবে, খোরাকি আসবে কোত্থেকে আগামী মৌসুমের?

তাই বৃষ্টি শুরু হতেই একাই নেমে এলেন জমিতে।বাপের এই অসহায় অবস্থায় তার দুই কিশোরপুত্র বসে থাকতে পারলো না।সঙ্গে নেমে এলো তাদের মা-ও।সেই ছবি যেন জানান দিচ্ছে,অভাব আর অসহায়ত্ব মানুষকে দিয়ে সবই হয়তো করিয়ে নিতে পারে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: