সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ১৭ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কঠিন শাস্তির বিধান রেখে মন্ত্রিসভায় উঠছে সড়ক পরিবহন আইন

নিউজ ডেস্ক:: অবশেষে কঠিন শাস্তির বিধান রেখে সোমবার মন্ত্রিসভায় উঠছে সড়ক পরিবহন আইন। আট বছর আগে আইনটি প্রণয়নের উদ্যোগ নেওয়া হলেও পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলোর বাধায় তা চূড়ান্ত অনুমোদন পায়নি। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে এখন সেটি গতি পেয়েছে।সোমবার নির্ধারিত হতে পারে সড়কে মানুষ হত্যায় সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড নিশ্চিত করা যাবে কিনা।

সড়কে মৃত্যুর সাজা দণ্ডবিধিতে ছেড়ে দিয়ে গত বছরের ২৭ মার্চ সড়ক পরিবহন আইনের খসড়া মন্ত্রিসভার নীতিগত অনুমোদন পায়।এরপর তার পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।কিন্তু পরিবহন নেতারা খসড়ার বিভিন্ন ধারা ও শাস্তির বিধান শিথিল করতে চাপ দেন বলে অভিযোগ রয়েছে।তাদের বাধায় প্রায় দেড় বছর আইন মন্ত্রণালয়ে আটকে থাকে খসড়াটি।

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, খসড়া চূড়ান্ত হয়েছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিতব্য আজকের মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনের জন্য উঠবে।মন্ত্রিসভায় অনুমোদনের পর সংসদে পাঠানো হবে।সেখানে পাস হলে আইনটি কার্যকর হবে।

দুর্ঘটনায় মৃত্যুতে চালকের ফাঁসিতে আন্দোলন করেছে শিক্ষার্থীরা।গত সপ্তাহে নিরাপদ সড়কের দাবিতে ছাত্র বিক্ষোভ শুরু হলে আইনের খসড়া ভেটিং সাপেক্ষে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠায় আইন মন্ত্রণালয়।প্রধানমন্ত্রীর নির্দেশে মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য প্রস্তুত করা হয়।সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের আশ্বাস দিয়েছেন,আগামী দুই মাসের মধ্যে সংসদে পাস হয়ে কার্যকর হবে সড়ক পরিবহন আইন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: