সর্বশেষ আপডেট : ১৬ সেকেন্ড আগে
শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৮২

আন্তর্জাতিক ডেস্ক:: ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে রোববার যে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল তাতে মৃতের সংখ্যা বেড়ে ৮২ হয়েছে।এ ঘটনায় আহত হয়েছে আরো শত শত মানুষ।জাতীয় দুর্যেোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে এর মাত্র ছিল ৭।ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করা হলেও কয়েক ঘণ্টা পর তা তুলে নেয়া হয়।ভূমিকম্পে ৮২ জন নিহত হয়েছে বলে সর্বশেষ খবরে বলা হয়েছে।এদের বেশিরভাগ মারা গেছে ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে।

শক্তিশালী এই ভূমিকম্পের আঘাতে দেশটির হাজার হাজার ইমারত ভেঙে পড়েছে এবং বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ যোগাযোগ।ভিডিওতে দেখা যায় রোববার ভূমিকম্পের আতঙ্কে পার্শ্ববর্তী দ্বীপে লোকজন বাড়িঘর থেকে ছুটে বেরিয়ে আসছে।ভূমিকম্পের পর লম্বক এবং বালির রাস্তায় রাস্তায় ভেঙে পড়া বাড়ি ঘরের ধ্বংসাবশেষ পরিস্কারের কাজে নেমে পড়েছে সাধারণ মানুষ।

গত ২৯ জুলাই লম্বকে ৬.৪ মাত্রার ভূমিকম্প আরেকটি আঘাত হেনেছিল।এতে ১৭ জন নিহত এবং আরো শতাধিক মানুষ আহত হয়েছিল।রোববার ওই ভূমিকম্পের পর ছোট ছোট আরো ১শটি ভূমিকম্প হয় বলে রয়টার্স জানিয়েছে।এগুলো কোনো কোনোটি এতটাই শক্তিশালী ছিল যে পার্শ্ববর্তী বালি দ্বীপও কেঁপে উঠেছিল।ভূমিকম্পের কারণে পাশের গিলি দ্বীপে আটকা পড়েছে ৭শ পর্যটক ও স্থানীয় মানুষ।তাদের উদ্ধারের চেষ্টা করছে কর্তৃপক্ষ।

নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে যোগ দিতে যাওয়া সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রী কে. শানমুগাম ভূমিকম্পের সময় লম্বকের এক ১০ তলা হোটেলে অবস্থান করছিলেন।পরে ফেসবুকে এক পোস্টে তিনি নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন।তিনি বলেন, ভূমিকম্পের সময় তার হোটেল কক্ষটি প্রচণ্ডভাবে কাঁপছিল এবং দেয়ালগুলো ফেটে গিয়েছিল। এ সময় দাঁড়িয়ে থাকাও রীতিমত অসম্ভব মনে হচ্ছিল।তখন তার চিৎকার শুনে হোটেলের লোকজন এসে মন্ত্রীকে উদ্ধার করে নিচে নিয়ে যায়।তবে ভূমিকম্পে অল্প কিছু ক্ষয়-ক্ষতি হলেও বালি এবং লম্বক এই দুই দ্বীপের বিমানবন্দরেই স্বাভাবিক কার্যক্রম চলছে।

সূত্র: বিবিসি/রয়টার্স

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: