সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ১২ সেকেন্ড আগে
সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিকেলে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক:: ২৯ জুলাই রাজধানীতে বাসাচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের গড়ে ওঠা আন্দোলন ও উদ্ভূত পরিস্থিতিতে আজ বিকেলে রাজধানীর সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশে নিরাপদ সড়ক নিশ্চিত করতে শিক্ষার্থীদের এ আন্দোলনের যৌক্তিকতা রয়েছে। দেশের সকল মানুষ এই আন্দোলনকে সাধুবাদ জানিয়েছেন। শিক্ষার্থীদের ৯ দফা দাবি মেনে নিয়ে সরকার তা বাস্তবায়ন করতে কাজ শুরু করেছে। তাই ক্লাস ছেড়ে রাস্তায় দাঁড়িয়ে আন্দোলন করার প্রয়োজন নেই।

গতকাল শনিবার শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত করে ক্লাসে ফেরার ঘোষণা দেয়া উচিৎ ছিল মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের এ আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতি সজাগ হয়েছে। এখন যদি তারা আবারও এ আন্দোলন চালিয়ে যায় তবে দেশের মানুষের ভোগান্তি বেড়ে যাবে। তারা ক্ষিপ্ত হয়ে উঠবে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, তোমরা আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাও। পড়ালেখা করে আরও বড় মানুষ হয়ে সোনার বাংলাদেশ গড়তে নিজেদের সুশিক্ষিত করে তুলতে হবে। এ কারণে আমরা রাজধানীর সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছি। এ আন্দোলনকে স্বীকৃতি দিয়ে শিক্ষকরা যাতে শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নিয়ে পড়ালেখায় মনোযোগী করে তোলেন, সে বিষয়ে নির্দেশনা

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ঢাকা মহানগরীর সকল সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের সঙ্গে বিকেল ৩টায় এবং ৫টায় সরকার সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক ও সহকারী প্রধানদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হবে।

রাজধানীর অনেক শিক্ষা প্রতিষ্ঠান অঘোষিতভাবে বন্ধ রাখা হয়েছে। অনেক স্কুল-কলেজে শিক্ষার্থীরা উপস্থিত হলেও ক্লাস না কারিয়ে তাদের ছুটি দেয়া হয়েছে।

রোববার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, হলিক্রস কলেজ, বিজ্ঞান কলেজ, মনিপুর স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল এ্যান্ড কলেজে শিক্ষার্থীরা উপস্থিত হলেও ক্লাস না করিয়ে অঘোষিত ছুটি ঘোষণা করা হয়েছে। শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করেই শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দেয়া হয়েছে বলে জানিয়েছে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ। তবে যেসব প্রতিষ্ঠান অঘোষিত ছুটি দিয়েছে তাদের কাছে এ বিষয়ে কারণ জানতে চাওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

উল্লেখ্য, ২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাস স্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় নিহত হন মিম ও করিম নামে দুই শিক্ষার্থী। ওই দুর্ঘটনায় ১০-১৫ জন শিক্ষার্থী আহতও হন । এ ঘটনায় দিয়ার বাবা ওই দিনই ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা করেন।

দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। রোববার তাদের আন্দোলনের অষ্টম দিনেও কার্যত স্থবির হয়ে রয়েছে রাজধানী ঢাকা। নিরাপত্তাহীনতার অজুহাতে ঢাকা শহরের সব রুটে বাস চলাচল বন্ধ রেখেছেন পরিবহন মালিকরা।

এরই মধ্যে শনিবার বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। ছাত্ররূপী বিএনপি-জামায়াত নেতাকর্মীরা এ হামলা চালায় বলে দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। হামলাকারীদের বাধা দিতে গিয়ে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী আহত হয়েছেন বলেও জানান ওবায়দুল কাদের।

জিগাতলায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপরও হামলার ঘটনা ঘটে গতকাল বিকেলে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: