সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫১ সেকেন্ড আগে
বুধবার, ২১ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বোরকা নিষিদ্ধের প্রতিবাদে রাস্তায় ডেনমার্কের নারীরা

আন্তর্জাতিক ডেস্ক:: বোরকা নিষিদ্ধের প্রতিবাদে রাস্তায় নেমেছেন ডেনমার্কের মুসলিম নারীরা। দেশটির রাজধানী কোপেনহেগেন এবং দ্বিতীয় বৃহত্তম শহর আহাসে প্রায় দেড় হাজারের মতো নারী প্রতিবাদ সমাবেশে অংশ নেন।

অংশগ্রহণকারীদের মধ্যে মুসলমান এবং অমুসলিম ডেনিশরাও ছিলেন। ‘আমাদের সড়কে কোনো বর্ণবাদী নয়’ এবং ‘আমার জীবন, আমার পছন্দ’ ইত্যাদি স্লোগানও দিতে দেখা গেছে তাদের।

প্রতিবাদে অংশ নেয়া সাবিনা নামের ২১ বছর বয়সী এক শিক্ষার্থী বলেন, ‘আমরা সরকারকে এই বার্তা দিতে চাই যে, আমরা কোনো বৈষম্য এবং সুনির্দিষ্ট একটি ধর্মকে লক্ষ্যবস্তু করে পাস করা কোনো আইনের কাছে নতিস্বীকার করবো না।’

ডেনমার্কের নতুন আইনে বলা হয়েছে, পুলিশ চাইলে যেকোনো নারীকে জনসমক্ষে তার মুখের পর্দা সরাতে বলতে পারবে। এছাড়া মুখ ঢেকে চলাফেরা করায় প্রথমবার তাকে শাস্তি হিসেবে এক হাজার ক্রোন (১৬০ ইউরো) পর্যন্ত জরিমানা এবং একাধিকবার এই আইন ভঙ্গ করলে তাকে ১০ হাজার ক্রোন জরিমানা করা যাবে।

ডেনমার্কে পুরো চেহারা ঢেকে চলাফেরার ওপর নিষেধাজ্ঞার সমালোচনা করে দেশটির সোশ্যাল অ্যাক্টিভিস্টরা বলেছেন, এর মাধ্যমে মূলত অন্যায়ভাবে মুসলমানদের লক্ষ্যবস্তু করা হয়েছে।

তাদের দাবি, এই আইন কার্যকরের মাধ্যমে সরকার নারীদের পোশাকের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করেছে। ডেনমার্কের মোট জনসংখ্যার পাঁচ শতাংশ মুসলমান।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: