সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ৩০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ক্যারিয়ারসেরা পারফরম্যান্স করতে চান কুস্তিগীর শিরিন সুলতানা

নিউজ ডেস্ক:: ব্যক্তিগত ইভেন্ট দিয়েই এশিয়ান গেমসে প্রথম পদক তালিকায় নাম উঠেছিল বাংলাদেশের। ১৯৮৬ সালে সিউল এশিয়াডে বক্সার মোশারফ হোসেনের ব্রোঞ্জ জয়ের পর আর ব্যক্তিগত ইভেন্টে কোনো পদক আসেনি বাংলাদেশের। বাকি ১১ পদকের একটি স্বর্ণ, পাঁচটি করে রৌপ্য ও সিলভার সবই এসেছে দলীয় ইভেন্টে। এশিয়ান গেমসে বাংলাদেশের একমাত্র স্বর্ণটি এসেছে ক্রিকেট থেকে। ২০১০ সালে গুয়াংজু এশিয়াডে প্রথম স্বর্ণের খাতায় নাম উঠে বাংলাদেশের। ৫ রৌপ্যের ৩টি কাবাডি থেকে, ২টি ক্রিকেটে।

এশিয়ান পর্যায়ে ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ পাওয়া কঠিন বাংলাদেশের। সেটা শারীরিক সামর্থ্যর খেলা, তাহলে তো অনেক পিছিয়ে বাংলাদেশ। এমন অনেক খেলাই আছে, যাতে বাংলাদেশের অংশগ্রহণটা হয় শুধু নিয়ম রক্ষার। নারী কুস্তিগীর শিরিন সুলতানা সেই নিয়ম রক্ষার অংশগ্রহনের ধ্যান-ধারণা থেকে বের হতে চান। এশিয়ান গেমসে তিনজন কুস্তিগীর অংশ নেবেন বাংলাদেশের। এর মধ্যে একমাত্র নারী শিরিন। ‘এশিয়ার অলিম্পিকে’ তিনি ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স করতে চান।

জাতীয় ক্রীড়া পরিষদের জিমন্যাসিয়ামে কোচ হাজী মো. আশরাফ আলীর অধীনে প্রশিক্ষণ নিচ্ছেন তিন কুস্তিগীর মো. আলী আমজাদ, শরৎ চন্দ্র রায় ও শিরিন সুলতানা। এশিয়ান গেমসে তিন কুস্তিগীরের মধ্যে সবার নজর বেশি শিরিন সুলতানার দিকে। গত কমনওয়েলথ গেমসে অল্পের জন্য পদকবঞ্চিত শিরিন এশিয়ান গেমসে ভালো করবেন-এমন প্রত্যাশা সবার।

এশিয়ান গেমসে শিরিন খেলবেন ফ্রিস্টাইল ৬৮ কেজি ওজন শ্রেণীতে। এ ইভেন্টে তিনি গত কমনওয়েলথ গেমসে হয়েছিলেন চতুর্থ। ব্রোঞ্জের লড়াইয়ে তিনি হেরেছিলেন ভারতের দিব্যা কাকরানের কাছে। তীরে এসে তরী ডোবায় শিরিন আরো সিরিয়াস। কমনওয়েলথ গেমেসের চেয়ে বড় আসর এশিয়ান গেমসে আরো ভালো করতে চান ময়মনসিংহের এ কুস্তিকন্যা।

বাংলাদেশের মেয়েরা কুস্তি খেলবেন এক সময় যা ছিল ভাবনার বাইরে। সেই মেয়েরা কেবল ঘরে নয়, খেলছেন আন্তর্জাতিক আসরেও। শিরিন এক সময় খেলতেন উশু। ২০১৪ সালে ইনচিয়ন এশিয়ান গেমসে উশুতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন শিরিন। এবার তিনি নামবেন কুস্তির লড়াইয়ে।

ঘরোয়া প্রতিযোগিতা ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনেও অনেক সাফল্য দেশের অভিজ্ঞ এ নারী কুস্তিগীরের। স্বর্ণ জিতেছেন ইন্দো-বাংলা গেমসে। রৌপ্য জিতেছেন সর্বশেষ সাউথ এশিয়ান গেমসে। এই তো গত বছর আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত ইসলামী সলিডারিটি গেমসে ব্রোঞ্জ জিতেছেন এ নারী কুস্তিগীর।

এশিয়ান গেমসে লক্ষ্য কী? জাতীয় ক্রীড়া পরিষদ জিমন্যাসিয়ামে অনুশীলন শেষে নিজের লক্ষ্যের কথা বলতে গিয়ে অনুশীলন ঘাটতির কথাই সামনে আনলেন তিনি। ‘মাত্র দেড় মাসের প্রস্তুতি নিয়ে যাচ্ছি ইন্দোনেশিয়ায়। তারপরও আমি নিজের সেরাটা দিতে চেষ্টা করবো। প্রতিপক্ষ যেই হোক, আমি কাউকে ভয় পাইনা। যখন খেলতে নামি, তখন আমার সেরা পারফরম্যান্স করারই চেষ্টা করি। আশা করি, এশিয়ান গেমসে ভালো কিছুই করবো। গেমসে অল্পের জন্য পদক জিততে পারিনি। আমি এশিয়ান গেমসে পদক জিততে পারবো কিনা, জানি না। তবে লড়াইয়ে আমি কাউকে ছাড় দেবো না’-বলছিলেন শিরিন সুলতানা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: