সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২০ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার উদ্বেগ ও নিন্দা

রাজধানীতে বাস চাপায় দুই শিক্ষার্থীর নিহতের ঘটনায় শিক্ষীর্থীদের আন্দোলন ঢাকা ছাড়িয়ে দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত কয়েক দিন দেশের বিভিন্ন জেলায় শিক্ষার্থীরা সড়ক অবরোধসহ বিক্ষোভ মিছিল অব্যহত রেখেছে। এ আন্দোলনের মধ্যে রাজধানীর যাত্রাবাড়ির ধনিয়া এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীকে ট্রাক দিয়ে চাপা দেওয়ার ঘটানাও ঘটেছে। বিভিন্ন স্থানে হাজার হাজার শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবী, হত্যার জন্য চালকদের ফাসি, সড়ক দুর্ঘনার কারন হিসেব দূর্বল আইনের সংস্কারসহ বিভিন্ন দাবীতে সড়ক অবরোধ করে।
লক্ষ্যনীয়, শিক্ষার্থীরা বিক্ষোভের পাশাপাশি ফিটনেস বিহীন গাড়ী তল্লাসী ও চালকদের লাইসেন্স পরীক্ষা করে এবং বেশ কিছু চালকদের লাইসেন্স ও গাড়ীর ফিটনেস না থাকায় সেগুলো আটক করে পুলিশের নিকট হস্তান্তর করে। যা স্বাধীনতার ৪৭ বছরেও প্রশাসন এমন নজীর প্রতিষ্ঠা করতে পারেনি। ঘটে যাওয়া এমন অমানবিক ঘটনার পরও নৌ পরিবহন মন্ত্রীর দায়িত্বহীন বক্তব্য জাতীকে হতাশ করেছে।
শিক্ষার্থীরা এ আন্দোলনে যেভাবে গাড়ীর কাগজপত্র যাচাই করে প্রশাসনকে কাজের প্রতি দায়িত্বশীল হওয়ার শিক্ষা দিয়েছে। সেভাবে প্রশাসন এ থেকে শিক্ষা নিয়ে দায়িত্বশীল হবে বলে সংস্থা আশা করে।
আন্দোলনরত শিক্ষার্থীদের শান্তিপূর্ন ভূমিকাকে বাংলাদেশ মানবাধিকার সংস্থার চেয়ারম্যান, মহাসচিব, নির্বাহী পরিচালক ও কর্মকর্তাবৃন্দ প্রশংসনীয় মনে করে এবং সরকারের নিরাবতা ও পুলিশের ঔদ্ধত্যপূর্ন আচারনে সংস্থা নিন্দা জ্ঞাপন করেছে।সংস্থার চেয়ারম্যান এডভোকেট সিগমা হুদা বলেন, পরিবহন সংশ্লিষ্ট আইনের সংস্কার করে একটি যুগাপোযোগি আইন তৈরী করতে হবে এবং শিক্ষার্থীদের হত্যার সাথে জড়িত সকলকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

ফাতেমা ইয়াসমিন
কমিউনিকেশন অফিসার
বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: