সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লাফার্জহোলসিমের উদ্যোগ সেলাই কাজ শিখে স্বাবলম্বী ছাতক ও দোয়ারা’র নয় শতাধিক নারী

আমিনুল ইসলাম হিরন, ছাতক ::
সুনামগঞ্জ জেলার সীমান্তবর্তী ছাতক উপজেলার এক দরিদ্র নারীর নাম হালিমা বেগম। ইচ্ছা শক্তির জোরে অভাবের মধ্যেও দশম শ্রেনী পর্যন্ত পড়াশুনা চালিয়েছেন। এরপর শত ইচ্ছা সত্ত্বেও আর পড়াশুনাটা চালিয়ে যেতে পারেন নি। হার মানতে হয় অভাবের কাছে। শুধুমাত্র টাকার অভাবে দেয়া হয়নি এসএসসি পরীক্ষাটাও। ২০০০সালে স্থানীয় এক যুবকের সাথে বিবাহবন্ধনের মাধ্যমে শুরু হয় তাঁর সংসার জীবন। স্বামী বেকার থাকায় অভাবের সংসারে মান-অভিমান ছিলো নিত্যদিনের ব্যাপার। এক বছরের মাথায় সংসার আলো করে তাদের কোলো এক কন্যা সন্তান আসে। সংসারে কিভাবে আর্থিক স্বচ্ছলতা আনা যায় সে ব্যাপারে সবসময়ই ভাবতেন হালিমা। একদিন তার কাছে খবর আসে লাফার্জহোলসিমের প্ল্যান্টের উদ্যোগে স্থানীয় নারীদের বিনামূল্যে সেলাই কাজ শেখানো হয়। তিনি ঠিক করলেন সেখানে যাবেন এবং সেলাই কাজ শিখবেন। সেই দিনগুলো পার করে এসে আজ হালিমা বেগম একজন স্বাবলম্বী নারী। সেলাই কাজ করে আজ তিনি দিনে প্রায় ২০০টাকা রোজগার করছেন এবং সংসার চালানোতে স্বামীকে সহযোগিতা করছেন।

হালিমা বেগমের মতো নাজমা বেগম, লায়লা বেগম, আসমা বেগম, জুমি, সুইটিসহ নয়শতাধিক নারী লাফার্জহোলসিম থেকে প্রশিক্ষণ গ্রহন করে আজ সেলাই কাজ করে অর্থ উপার্জন করছেন। একসময় দিনমজুরীর অর্থই ছিল এসব নারীর একমাত্র ভরসা।
লাফার্জহোলসিমের সাথে যোগাযোগ করলে কোম্পানিটির ম্যানেজার সাব্বির হোসেন জানান- ‘লাফার্জহোলসিম প্রতিষ্ঠার পর থেকেই স্থানীয় জনগণের আর্থ-সামাজিত উন্নয়নে কাজ করে চলেছে। এরই অংশ হিসেবে স্থানীয় নারীদের স্বাবলম্বী করে তুলতে সেলাই প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। শুধু তাই নয় তাদের বানানো বিভিন্ন জামা স্থানীয় বাজারে বিক্রিতেও সহযোগিতা করে কোম্পানিটি।’
হালিমা বেগমের মতো সেলাই প্রশিক্ষণ গ্রহনকারীরা আরো বড় হওয়ার স্বপ্ন দেখছেন। তবে এক্ষেত্রে তাদের দরকার অর্থ সহায়তা। সহজ শর্তে ব্যাংক ঋণ পেলে তাদের স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব বলে তারা দাবী করেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: