সর্বশেষ আপডেট : ২ মিনিট ৭ সেকেন্ড আগে
সোমবার, ২২ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘হুমকি দিলে বৈঠক নয়, ইরান উত্তর কোরিয়া নয়’

আন্তর্জাতিক ডেস্ক:: ঠিক এই ভাষাতেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে জবাব দিল ইরান। পরমাণু কার্যকলাপ বন্ধ করানোর হুমকি দিয়েই ইরানের সঙ্গে পরমাণু বৈঠকে বসতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। সেই হুমকি বার্তাকেই সরাসরি নাকচ করল ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ জানালেন, কোনওরকম চাপের মুখে ফেলে ইরানকে বৈঠকে রাজি করাতে পারবে না যুক্তরাষ্ট্র। রাজনৈতিক নিয়ম মেনে বৈঠক করলেই এগোবে ইরান।২০১৫ সাল থেকেই চলছে মার্কিন-ইরান টানাপোড়েন। চলতি বছরের ৬ আগস্ট দুই দেশের পরমাণু বৈঠক স্থির হয়। তেহেরান সেই বৈঠকের জবাবও দেয় কূটনৈতিক কায়দায়।

কোনোরকম চুক্তি ছাড়া ইরান যে কোনো সময় বৈঠকে প্রস্তুত বলেও জানান হয়। আন্তর্জাতিক মহলে ইরানকে ছোট করা বন্ধ করুক যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের হুমকি, চুক্তি তেহেরানকে নিয়ন্ত্রণ করতে কাজে আসবে না। প্রেসিডেন্ট ট্রাম্পকে উদ্দেশ্য করে এই ট্যুইট করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

বিভিন্ন সমাবেশে ইরানকে কটাক্ষ করতে ছাড়েনি যুক্তরাষ্ট্র। পরমাণু কার্যকলাপ প্রসঙ্গে ইরানকে ‘বাজে সময় দেখানোর’ হুমকিও দিয়েছেন ট্রাম্প। ওয়াশিংটন ডিসি থেকেই ট্রাম্প জানিয়েছিলেন ইরান সাবধান না হলে যুক্তরাষ্ট্র বুঝে নেবে। এই বক্তব্যকেই পাল্টা কটাক্ষ করে তেহরান।ট্রাম্পকে ইরানের জবাব, পরিষ্কার ভাবে কথা বলুক ট্রাম্প। হুমকি দিয়ে নিয়ন্ত্রণ করার ক্ষমতা ট্রাম্পের নেই বলে জানায় ইরান।

ইরানের পরমাণু অস্ত্র উৎক্ষেপণকে ‘ভয়ানক প্রদর্শন’ বলেছিলেন ট্রাম্প। বিশ্বের দরবারে ইরানকে কোনঠাসা করতে কোনও খামতি রাখা হচ্ছে না।বাণিজ্যিক খাতে ইরানকে শূন্য করতে যুক্তরাষ্ট্র অগ্রণী ভূমিকা নিচ্ছে।ভারত সহ বিভিন্ন দেশকে ইরান থেকে তেল আমদানি প্রক্রিয়া বন্ধ করতে বলা হয়েছে।এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রকে ইরান আগেই জানায়, ইরানের বাণিজ্য কোনওভাবেই বন্ধ করতে পারবে না যুক্তরাষ্ট্র।পরবর্তী কী পদক্ষেপ নেবে ইরান? তাকিয়ে যুক্তরাষ্ট্র!







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: