সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ৪৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রের আটলান্টিক সিটিতে অনুষ্ঠিত হল ‘বাংলাদেশ মেলা’

প্রবাস ডেস্ক:: প্রবাস প্রজন্মে বাঙালি সংস্কৃতি জাগ্রত রাখার পাশাপাশি মূলধারায় সম্পৃক্ততা বৃদ্ধির সংকল্পে নিউ জার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটিতে অনুষ্ঠিত হল ‘বাংলাদেশ মেলা’। বাংলাদেশ থেকে সাড়ে ১৪ হাজার মাইল দূরে আটলান্টিক মহাসাগর বিধৌত যুক্তরাষ্ট্রের আটলান্টিক সিটির বুকে গতকাল বুধবার যেন জেগে উঠেছিল একখণ্ড বাংলাদেশ।

বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির উদ্যোগে ‘সেন্ড ক্যাসল স্টেডিয়াম’ এর সুবিশাল প্রান্তরে অনুষ্ঠিত ‘বাংলাদেশ মেলা’য় জড়ো হয়েছিল আমেরিকায় জন্মগ্রহণকারি নতুন প্রজন্মের শতশত তরুণ-তরুণীও। পার্শ্ববর্তী অঙ্গরাজ্যগুলো থেকেও ছিল বাংলাদেশিদের সরব উপস্থিতি। এক পর্যায়ে প্রবাসীদের ভিড়ে এই মেলা পরিণত হয় জনারণ্যে। মেলায় ছিল দেশীয় পণ্যের বিকিকিনি, দেশীয় খাবারের স্টল। মেলায় কৃতী ছাত্র-ছাত্রী সংবর্ধনা, গুণীজন সংবর্ধনা, র‌্যাফেল ড্র এবং সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ‘আবদুল কাদের মিয়া ফাউন্ডেশন’ এর চেয়ারম্যান এবং ‘যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশন’র সেক্রেটারি আবদুল কাদের মিয়া। আমন্ত্রিত অতিথি ছিলেন আটলান্টিক সিটির মেয়র ফ্রাঙ্ক এম গিলিয়াম, নিউ জার্সি স্টেট সিনেটর ভ্যান ড্রিউ, স্টেট সিনেটর ক্রিস ব্রাউন, এ্যাসেম্বলিম্যান জন আরমাটো, আটলান্টিক কাউন্টি শেরিফ এরিক শেফলার, কাউন্টির প্রধান নির্বাহী ডেনিস লেভিনসন, কাউন্টির প্রসিকিউটর ডেমন জি টাইনার এবং আটলান্টিক সিটির নির্বাচিত কাউন্সিলরবৃন্দ।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক সোহেল আহমদ অতিথিদের বাংলাদেশ মেলায় উপস্থিত প্রবাসীদের সাথে পরিচয় করিয়ে দেন। বাংলাদেশের জাতীয় পতাকা হাতে, কপালে জাতীয় পতাকার ব্যান্ড বেঁধে, জাতীয় পতাকার রংয়ের পোশাক পরে মেলায় যোগ দেয় নতুন প্রজন্মের সদস্যরা। তাদের উৎসাহ, উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। তারা নেচে-গেয়ে তারা মেলা প্রান্তরকে মুখরিত করে রাখে।

মেলা উদ্বোধন করে আবদুল কাদের মিয়া বলেন, বহুজাতিক এই সমাজে বাঙালি সংস্কৃতি তথা বাংলাদেশকে সমুন্নত রাখতে এমন আয়োজনের গুরুত্ব অপরিসীম। এভাবেই আমাদের প্রজন্মকে বাঙালি সংস্কৃতির সাথে জড়িয়ে রাখার পাশাপাশি মূলধারায় নিজেদের সুদৃঢ় অবস্থানের জানান দেয়াও সহজ। প্রিয় মাতৃভূমির কল্যাণে জোরদার ভূমিকায় অবতীর্ণ হওয়া সহজ হবে যদি আমরা সকলেই মার্কিন প্রশাসনে সম্পৃক্ত হতে পারি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের শহীদ খান, মো. সেলিম, সৈয়দ মো. কাউছার, কাঞ্চণ বল, সেলিম সুলতান, সোহেল আহমদ, ফরহাদ সিদ্দিক, মিরাজ খান, বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির ট্রাস্টি বোর্ডের প্রধান কাঞ্চণ বল, ট্রাস্ট্রি বোর্ডের সদস্য সাব্বির হোসেন ভূঁইয়া, সেলিম সুলতান, শামসুল ইসলাম শাহজাহান, মনির হোসেন, আবদুল জামিল, জাহাঙ্গীর হোসেন ভূঁইয়া, জসিম উদদীন, আয়োজক সংগঠনের সভাপতি শহীদ খান, সাধারন সম্পাদক সোহেল আহমদ, সংগঠনের প্রধান উপদেষ্টা সৈয়দ মো. কাউছার, মেলার আহবায়ক মো. সেলিম, সদস্য সচিব ফরহাদ সিদ্দিক, প্রধান পৃষ্ঠপোষক মিরাজ খান, সার্বিক তত্ত্বাবধানের প্রধান মাসুদ চৌধুরী, প্রধান সমন্বয়কারী বিপ্লব দাশ, সার্বিক সহযোগীতায় প্রধান গোলাম হাফিজ।

আটলান্টিক সিটির তিন কৃতি প্রবাসীকে বাংলাদেশ মেলায় বিশেষ সম্মাননা দেওয়া হয়। তারা হলেন কমিউনিটি সেবায় সাব্বির হোসেন ভূঁইয়া, সেলিম সুলতান ও সাংবাদিকতায় সুব্রত চৌধুরী। প্রধান অতিথি আবদুল কাদের মিয়াকে কমিউনিটি সেবায় অসামান্য অবদানের জন্য সন্মাননা স্মারক হিসাবে ক্রেস্ট প্রদান করা হয়। মেলার সাংস্কৃতিক পর্বে অংশ নেন সংগীত শিল্পী সায়রা রেজা ও মারিয়া । সবশেষে বিপুৃল করতালির মধ্যে মঞ্চ মাতাতে আসেন বাংলাদেশের কিংবদন্তী সংগীত শিল্পী সৈয়দ আবদুল হাদী। অনুষ্ঠানে তাকে আজীবন সন্মাননা প্রদান করা হয়।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: