সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৫ বছরেই পিএইচডি গবেষক!

আন্তর্জাতিক ডেস্ক:: বিস্ময় বালক। সত্যিই তাই, নইলে যে বয়সে মানুষ দশম শ্রেণির পরীক্ষা দেয়, সেই বয়সেই গবেষণা করবে! এই বিস্ময় বালক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বাসিন্দা ভারতীয় বংশোদ্ভূত তানিষ্ক আব্রাহাম। ১৫ বছরের এই ভারতীয় কিশোর পিএইচডি শুরু করতে চলেছে।

সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পরীক্ষায় পাশ করেছে তানিষ্ক। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়েই গবেষণার সুযোগ পেয়েছে। আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যেই এমডি ডিগ্রি পেতে চলেছে সে। সঙ্গে চলবে পিএইচডির কাজ।

এই বিস্ময় প্রতিভা ইতোমধ্যেই আবিষ্কার করেছে এমন একটা যন্ত্র, যে যন্ত্রের মাধ্যমে পুড়ে যাওয়া রোগীকে স্পর্শ না করেও তার হৃদযন্ত্রের স্পন্দন পাওয়া যায়।

তানিষ্ক জানায়, ১৫ বছরে পিএইচডি শুরু করে দেয়ায় সে অত্যন্ত খুশি। তানিষ্কের বাবা-মা কেরালার তাজি ও বিজোউ আব্রাহাম বলেন, তারা সন্তানের সাফল্যে অত্যন্ত গর্বিত। সবসময় সন্তানের পাশে থাকতে চান তারা।

ক্যানসার জিন নিয়ে পিএইচডি শুরু করতে চলেছে তানিষ্ক। ক্যানসারের চিকিৎসার কোনো সমাধান খুঁজে বের করাই তার গবেষণার একমাত্র লক্ষ্য বলে জানিয়েছেন ক্ষুদে এই গবেষক। আনন্দবাজার।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: