সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৮ সেকেন্ড আগে
শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জের ঘোড়ামারা দক্ষিণ মন্ডপে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী রাসলীলা

কমলগঞ্জ প্রতিনিধি:: বাংলাদেশ শিল্পকলা একাডেমির ‘ঐতিহ্যবাহী নাটকের ভিডিও ডকুমেন্টেশন’ প্রকল্পের আওতায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা দক্ষিণ মন্ডপে মণিপুরী থিয়েটারের পরিবেশনায় গত শনিবার রাতে হয়ে গেলো মনোমুগ্ধকর মহারাসলীলা। ঐতিহ্যবাহী পরিবেশনা রাসলীলা সংক্ষিপ্ত আকারে এখানে পরিবেশন করা হয়। মৌলভীবাজার জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এর আয়োজনে ছিল জেলা শিল্পকলা একাডেমি। সার্বিক সহযোগিতায় ছিল মণিপুরি থিয়েটার। মধ্যরাত পর্যন্ত বিপুল সংখ্যক দর্শক এই রাসলীলা পরিবেশনা উপভোগ করেন।

শনিবার অনুষ্ঠানের প্রারম্ভে রাসলীলা আয়োজনের উদ্দেশ্য স্বাগত বক্তব্য রাখেন কবি ও নাট্যকার শুভাশিস সিনহা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাহমুদুল হক। সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শিবুলাল বসু, ডেইলি স্টার পত্রিকার স্টাফ রিপোর্টার প্রিয়াংকা চৌধুরী প্রমুখ।

এই রাসলীলায় কৃষ্ণ সেজেছিল শিশু দ্বৈপায়ন সিনহা ও রাধা বিনীতা সিনহা। সখী সেজেছিলেন জ্যোতি সিনহা, স্বর্ণালী সিনহা, অরুণা সিনহা, অনামিকা সিনহা, প্রিয়াংকা সিনহা, সুজলা সিনহা, মৌমিতা সিনহা ও অর্থি সিনহা। গানে কন্ঠ দিয়েছেন শিল্পী কৃষ্ণকুমারী সিনহা, উষা সিনহা, থৈবী সিনহা, শর্মিলা সিনহা ও সুনীতি সিনহা। রাসলীলার নির্দেশক ছিলেন কৃষ্ণকুমারী সিনহা ও সহযোগী নির্দেশক বিধান চন্দ্র সিংহ। পুরো আয়োজনের সমন্বয়ক ছিলেন মণিপুরী থিয়েটারের প্রতিষ্ঠাতা কবি ও নাট্যকার শুভাশিস সিনহা।

জেলা শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক কর্মকর্তা নাট্য অভিনেত্রী জ্যোতি সিনহা জানান, মৌলভীবাজার জেলা একটি ঐতিহ্যবাহী বিষয় এ বছর মণিপুরি রাসলীলাকে ডকুমেন্টেশন করার জন্য বেছে নেওয়া হয়েছে। পরবর্তী সময়ে জেলার অন্যান্য জাতিগোষ্ঠী ও স্থানীয় ঐতিহ্যবাহী যে বিষয়গুলোরও ডকুমেন্টেশন করার উদ্যোগ নেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: