সর্বশেষ আপডেট : ৪২ মিনিট ২৮ সেকেন্ড আগে
সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রুয়ান্ডাকে ২০০ গরু দান করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক:: আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাসে সম্ভবত এই প্রথম বিষয়টির আমদানি করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার আফ্রিকার দেশ রুয়ান্ডার একটি দরিদ্র গ্রামে ২০০ গরু উপহার দিলেন তিনি। রুয়ান্ডা সরকারের গিরিনকা কর্মসূচির অধীনে এই গোদান করা হয়েছে।

গিরিনকা অর্থ দরিদ্র পরিবারপিছু একটি গরু। সে দেশের শতাব্দী প্রাচীন ঐতিহ্য অনুসারে সম্মান ও কৃতজ্ঞতা প্রকাশের জন্য গরু উপহার দেওয়া হয়ে থাকে।

ভারতে গোরক্ষকদের তাণ্ডব নিয়ে তুমুল বিতর্কের মধ্যেই আফ্রিকার দেশটিতে গিয়ে গোদান করলেন মোদি। এমন একটি দেশে যেখানে অন্যতম প্রিয় খাদ্য হল বিফ স্টু অর্থাৎ আলু, কড়াইশুটি, গাজর দিয়ে গোমাংসের পাতলা ঝোল। গিরিনকা কর্মসূচির লক্ষ্য অবশ্য দীর্ঘমেয়াদি পুষ্টি। অপুষ্ট শিশুদের গরুর দুধ জোগানই এর প্রধান উদ্দেশ্য।

এই প্রথম দেশটিতে সফর করছেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। উদ্দেশ্য অবশ্যই বাণিজ্যিক-সামরিক ও অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার সম্পর্ক গড়ে তোলা। রাশিয়া, চীনের মতো বহু দেশের সঙ্গেই বাণিজ্যিক-সামরিক সম্পর্ক রয়েছে আফ্রিকার এই দেশটির।

দু’দেশে প্রতিরক্ষা ও অর্থনৈতিক উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রের সাতটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভারত ২০ কোটি ডলার ঋণ দেবে রুয়ান্ডার উন্নয়নে। সে দেশের রাজধানী কিগালিতে হাইকমিশনও খুলবে দিল্লি।

সরকারি ও বাণিজ্যিক যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে এই সফরে একটি সামাজিক মোড়ক দেওয়ার চেষ্টা করলেন মোদি। একই সঙ্গে গো-রাজনীতিতে নিজেদের অনড় অবস্থানের বার্তাও পাঠালেন দেশে। নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মোদি যেখানে ২০০ গরু দিয়েছেন সেখানকার কোনও গ্রামবাসীর কাছে কোনও গরু ছিল না। রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামের উপস্থিতিতে এই গোদান পর্বটি অনুষ্ঠিত হয়েছে।

গোদান অনুষ্ঠানে মোদি গিরিনকা কর্মসূচির ভূয়সী প্রশংসা করে জানান, গ্রামের অর্থনৈতিক উন্নতির জন্য গরুকে এতটা গুরুত্ব দেওয়া হচ্ছে জানলে ভারতবাসীও খুশি হবেন। ভারত এবং রুয়ান্ডার গ্রামীণ জীবনের মধ্যে মিল রয়েছে বলেও মন্তব্য করেন মোদি। তার মতে, এই কর্মসূচি সে দেশের গ্রামগুলির উন্নয়নে বড় ভূমিকা নিতে চলেছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: