সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৪২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গ্রিসে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৭৪

আন্তর্জাতিক ডেস্ক:: গ্রিসের ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৭৪য়ে গিয়ে দাঁড়িয়েছে।রাজধানী এথেন্সে ছড়িয়ে পড়া এ দাবানলে সবশেষ খবর পর্যন্ত আহত হয়েছেন অন্তত কয়েকশ’।আগুন থেকে বাঁচতে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে ওই এলাকার লোকজন।

সোমবার সকালে রাজধানী এথেন্স শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরে মাটি এলাকার একটি জঙ্গলে আগুন লাগে৷ ওই আগুনে প্রথমে মারা যায় সাতজন৷ এরপর দাবালনের মতো ছড়িয়ে পড়তে থাকে আগুন৷ হু হু করে বাড়তে শুরু করে মৃতের সংখ্যা৷

বহু মানুষের প্রাণহানি ছাড়াও দাবানলে ধ্বংস হয়েছে ১ হাজার ঘরবাড়ি। পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক সহায়তা চেয়েছে গ্রিস সরকার। জরুরি উদ্ধারকর্মীরা নৌকা ও হেলিকপ্টারের মাধ্যমে দাবানলে আটকে পড়া লোকজনকে সরিয়ে আনছেন। দাবানল থেকে প্রাণে বাঁচতে লোকজনের নৌকায় সমুদ্রপথে পাড়ি জমানোর খবর জানা গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শতাধিক অগ্নিনির্বাপনকর্মী দাবানল নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। অ্যাথেন্সে ছড়িয়ে পড়া দাবানল থেকে রক্ষা পেতে অনেক মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। নৌকায় পালানোর সময় আগুন ধরে যাওয়া ১০ পর্যটকের সন্ধানেও চলছে অভিযান।

এদিকে গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস টিপরাস জানিয়েছেন, জানমাল রক্ষায় যা কিছু করা সম্ভব সবই করা হবে। এরই মধ্যে বসনিয়া সফর স্থগিত করে ‘অত্যন্ত জটিল’ এ পরিস্থিতি থেকে আশু সমাধানে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন তিনি। জরুরি ব্যবস্থাপনা কর্মীদের সংগঠিত করার পাশাপাশি গ্রিসে ‘জরুরি অবস্থা’ জারির কথাও জানান প্রধানমন্ত্রী।

অন্যদিকে ইউরোপের বিভিন্ন দেশের সরকারকে হেলিকপ্টার ও অগ্নিনির্বাপক কর্মী পাঠানোর মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে গ্রিস সরকার। অনুরোধে সাড়া দিয়ে ইতালি, জার্মানি, পোল্যান্ড ও ফ্রান্স এরই মধ্যে অতিরিক্ত বিমান, যানবাহন ও দমকলকর্মী পাঠিয়েছে।

গ্রিসে গত এক দশকের মধ্যে এ ধরনের ভয়াবহ দাবানল দেখা যায়নি। এর আগে ২০০৭ সালে গ্রিসের দক্ষিণাঞ্চলীয় পেলোপোনেস্সি উপত্যকায় ভয়াবহ দাবানলের ঘটনায় কয়েক ডজন মানুষ মারা গিয়েছিল। তবে এবারের দাবনল সেই অবস্থাকে ছাড়িয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: বিবিসি




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: