সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২৭ সেকেন্ড আগে
রবিবার, ২১ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে আদিবাসীদের জীমনমান পরিদর্শনে আদিবাসী বিষয়ক সংসদীয় প্রোগ্রেসের প্রতিনিধি দল

শ্রীমঙ্গল প্রতিনিধি:: আদিবাসীদের দীর্ঘদিনের দাবি-দাওয়া ও সমস্যার কথা শুনতে সরেজমিন তথ্য উপাত্ত সংগ্রহ করার জন্য গত ২২ জুলাই রবিবার বিকেলে আদিবাসী বিষয়ক সংসদীয় প্রোগ্রেসের এক প্রতিনিধি দল শ্রীমঙ্গল উপজেলার সিন্দুরখান ইউনিয়নের নাহার পুঞ্জি পরিদর্শন করেন। এসময় পুঞ্জিতে বসবাসরত আদিবাসী খাসিয়া জনগোষ্ঠীর সাথে এক মতবিনিময়কালে আদিবাসীদের জীমনমানের উন্নয়নে তাদের মানবাধিকার ও ভূমি সমস্যা, শিক্ষা, চিকিৎসা, রাস্তাঘাট, যোগাযোগ ব্যবস্থা, কর্মসংস্থানসহ বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করে আলোচনা করেন অতিথিরা। আদিবাসী বিষয়ক সংসদীয় প্রোগ্রেস দলে প্রতিনিধিদের মধ্যে ছিলেন কবি কাজী রোজী এমপি, জাসদ সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এমপি, অধ্যাপক মেজবাহ কামাল, শিল্পী জান্নাতে ফেরদৌসী, ইউএনডিপি’র শংকর কর, জাতীয় মানবাধিকার কমিশনের সুস্মিতা পাইক, গবেষক আলমগীরসহ অন্যান্য সসদস্যবৃন্দ।

মতবিনিময় সভায় আদিবাসী বিষয়ক সংসদীয় প্রোগ্রেসের প্রতিনিধি দলের সদস্য কবি কাজী রোজী এমপি বলেন, আমরা প্রচেষ্টা করে যাচ্ছি। আদিবাসীদের যে যে সমস্যা আছে, আমরা সবকিছু খুজখবর নিয়ে প্রতিবেদন তৈরী করছি। এজন্য আপনাদেরকে আরও আরও ধর্য্য ধরতে হবে, অপেক্ষা করতে হবে। তিনি আরও বলেন, আপনারা এদেশের নাগরিক, এটা আপনাদের জমি, আপনারা এখানেই থাকবেন। কোন অপশক্তি আপনাদের উচ্ছেদ করতে পারবে না।

আদিবাসী বিষয়ক সংসদীয় প্রোগ্রেসের প্রতিনিধি দলের সদস্য নাজমুল হক প্রধান এমপি বলেন, বাংলাদেশে অনেক আদিবাসী আছেন। খাসিয়া, গারো, মনিপুরী ইত্যাদি। তাদের প্রত্যেকেরই আলাদা আলাদা ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সংস্কৃতি রয়েছে। আজকে যারা আদিবাসীদের ঐতিহ্য ও সম্প্রীতি নষ্ট করতে চায়, যারা আদিবাসীদের উচ্ছেদ করতে চায়- তাদেরকে পরিস্কার করে বলতে চাই, আমরা যেমন করে মুক্তিযোদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছি ঠিক তেমন করে সকল অপশক্তিকে প্রতিহত করবো। আদিবাসী খাসিয়াদের অভয় দিয়ে তিনি আরও বলেন, আপনারা কখনোই নিজেকে একা ভাববেন না, আমরা আপনাদের দাবির সাথে আছি, আপনাদের ভয় পাওয়ার কোন কারণ নেই, আপনারা এই মাটির সন্তান আপনাদের অধিকার প্রতিষ্ঠার জন্য আমরা কাজ করে যাচ্ছি।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আশেকুল হক, ১নং নাহার পুঞ্জির হেড ম্যান ডিবারমিন পতাম, ২নং নাহার পুঞ্জির হেড ম্যান ফেরলি সুরং, ফাদার জোসেফ, ফাদার নিকোলাস প্রমুখ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: