সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৩৮ সেকেন্ড আগে
রবিবার, ২১ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্যানিটারি পণ্যে আরোপিত কর বাতিল করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক:: অবশেষে সবধরনের স্যানিটারি পণ্যের ওপর ১২ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত থেকে সরে এসেছে ভারত। কর আরোপের এক বছর পর তা বাতিল করার ঘোষণা দিল ভারত সরকার।

গত বছর মাসিক সংক্রান্ত স্বাস্থ্যবিষয়ক পণ্যের ওপর ১২ শতাংশ কর আরোপ করে ভারত। দেশটিতে মাসিকসংক্রান্ত স্বাস্থ্যবিষয়ক সচেতনতা নিয়ে কাজ করা দাতব্য সংস্থা সাচ্চি সাহেলি এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

সংস্থার প্রতিষ্ঠাতা সুরভি সিং এ বিষয়ে বলেন, মাসিক চলাকালীন ছোট মেয়ে ও নারীদের স্কুল এবং কর্মক্ষেত্রে যাওয়া অব্যাহত রাখতে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত নারীদের উন্নয়নে ও সত্যিকার কর্মক্ষমতা প্রকাশে উৎসাহ দেবে।

ভারতে পাঁচজন নারীর মধ্যে চারজনই স্যানিটারি প্যাডের মতো প্রয়োজনীয় পণ্যের সুবিধা থেকে বঞ্চিত। ভারতে মেয়েদের পড়াশোনা ছাড়ার অন্যতম প্রধান কারণ পিরিয়ড। স্যানিটারি প্যাড কেনার সামর্থ্য না থাকায় অনেক মেয়ে বাধ্য হয় ঘরে থাকতে।

ভারত সরকার স্যানিটারি প্যাডকে বিলাসদ্রব্যের আওতায় ফেলে এর ওপর ১২ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত দেয়ার সাথে সাথেই সক্রিয়তা কর্মীরা এর বিরুদ্ধে ব্যাপক প্রচারণা শুরু করে।

এই সিদ্ধান্ত পরিবর্তনের জন্য একটি গণআবেদনে চার লোখের বেশি মানুষ স্বাক্ষর করেন। ফলে শেষ পর্যন্ত এ সিদ্ধান্ত থেকে সরে আসে ভারত সরকার।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: