সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ৩৮ সেকেন্ড আগে
শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘বাণিজ্য যুদ্ধ এখন বাস্তবতা’

আন্তর্জাতিক ডেস্ক:: আর্জেন্টিনায় শিল্পোন্নত দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রী ব্যাংকের গভর্নরদের জোট জি২০’র এক বৈঠকে অংশ নিয়ে ফরাসী অর্থমন্ত্রী বুর্নো লি মাইরে সতর্ক করে দিয়ে বলেছেন, ‘বাণিজ্য যুদ্ধ এখন বাস্তবতা।’ তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বর্তমান একতরফা শুল্ক আরোপের নীতি পুরোপুরি বুনো আইনের ভিত্তিতে নেয়া হয়েছে।

তবে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন শুল্ক আরোপের পক্ষে সাফাই গাওয়ার পাশাপাশি অবাধ বাণিজ্য প্রতিযোগিতার জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও চীনের বাজার উন্মুক্ত করে দেয়ার আহ্বান জানিয়েছেন।

এর আগে, গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নকে বাণিজ্য শত্রু হিসেবে আখ্যা দেন। ক্রমবর্ধমান বাণিজ্য যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্রের বাজারে চীনা পণ্য প্রবেশের ওপর ৫০০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপের হুমকি দেন তিনি।

২৮ সদস্য রাষ্ট্রের জোট ইউরোপীয় ইউনিয়ন ও চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের অংশগ্রহণে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

ফরাসী বার্তাসংস্থা এএফপিকে লি মাইরে বলেন, জঙ্গলি আইনের ভিত্তিতে বিশ্ব বাণিজ্য চলতে পারে না এবং একতরফা ক্রমবর্ধমান শুল্ক আরোপের নীতি জঙ্গলি আইন ছাড়া কিছু নয়। জঙ্গলের আইন এবং যথাযথ ন্যায্য আইনের মাঝে বিশ্ব বাণিজ্য সম্পর্কের ভবিষ্যৎ হতে পারে না।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: