সর্বশেষ আপডেট : ৪২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের সিলেট বিভাগের বাছাই পর্ব

শাবি প্রতিনিধি:: শুক্রবার (২০ জুলাই) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) সিলেট বিভাগের স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয় আল আরাফাহ্ ইসলামী ব্যাংক ৪র্থ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাছাই পর্ব। সিলেট বিভাগে আয়োজকের দায়িত্বে ছিলো শাবির বিজ্ঞান বিষয়ক সংগঠন “বিজ্ঞানের জন্য ভালোবাসা”।

শক্রবার সকালে ১০টার দিকে অলিম্পিয়াড শুরু হয় বিশ্ববিদ্যালয়ে ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে। অলিম্পিয়াডের উদ্বোধনী ঘোষণা করে শাবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক নাহিদ মেহেদী হাসান। এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞানের জন্য ভালোবাসা সংগঠনের সভাপতি মোহাম্মদ ইব্রাহীমসহ সংগঠনের সদস্যগণ।

মেধার বিকাশ ঘটিয়ে আন্তর্জাতিক অঙ্গনে যোগ্যতার পরিচয় দেওয়ায় লক্ষ্যে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলের সদস্যদের নির্বাচিত করার লক্ষ্যে দেশের আটটি অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠানের মধ্য সিলেট বিভাগের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় শাবিতে। সায়েন্স অলিম্পিয়াডে সিলেট বিভাগে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেছিলো ২৯৩ জন শিক্ষার্থী, এর মধ্যে পরিক্ষায় অংশগ্রহণ করে ২৫৪ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থী সিলেটের প্রায় ২০ স্কুল ছাড়াও সিলেট জেলার বাইরে থেকেও অনেকে অংশগ্রহণ করে।

শিক্ষার্থীরা সোয়া এক ঘণ্টার তিনটি বিষয় জীব, রসায়ন ও পদার্থ বিজ্ঞানের উপর মোট ১২টি প্রশ্নের একটা লিখিত পরিক্ষা দেয়। এই পরিক্ষার মাধ্যমে ৩৫জন শিক্ষার্থী নির্বাচিত করে জাতীয় প্রতিযোগিতায় পাঠানো হবে৷ জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ৩ই আগস্ট এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটিতে। সেখানে বিজয়ী শিক্ষার্থীরা বতসোয়ানা আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলের সদস্য হিসেবে নির্বাচিত হবে।  নির্বাচিতদের মোবাইলে এসএমএস’র মাধ্যমে জানানো হবে।

বাংলাদেশ জাতীয় জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের পৃষ্ঠপোষকতায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক এবং আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন বিডিজেএস। সহযোগী হিসেবে আছে iPay এবং দৈনিক প্রথম আলো।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: