সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৩৭ সেকেন্ড আগে
রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিসিক নির্বাচন : সেলিম সরে দাঁড়িয়েছেন, সেলিম থাকছেন !

শুয়াইব হাসান ::

আসন্ন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী বদরুজ্জামান সেলিম সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। আজ বৃহস্পতিবার বেলা পৌনে ৩টায় সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দেন। কিন্তু, আদৌ কী তিনি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন?
বদরুজ্জামান সেলিম সিলেট মহানগর জাতীয়তাবাদী দল বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। বিএনপি আরিফুল হক চৌধুরীকে মনোনয়ন দেয়। কিন্তু দলের সিদ্ধান্তে অসন্তুষ্ট হয়ে সেলিম মেয়র পদে প্রার্থিতা দেন। গত ৯ জুলাই তাকে দল থেকে বহিস্কার করা হয়। ১০ জুলাই থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ‘বাস গাড়ি’ মার্কা নিয়ে প্রচারণায় ব্যস্ত হয়ে পড়েন সেলিম।

প্রচারাভিযানের মাঝামাঝিতে বেশ জোরালোভাবে নিজের সিদ্ধান্তে অটল থাকার ঘোষণা দিয়েছিলেন তিনি। দল থেকে বহিস্কার হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ৩৯ বছরের রাজনীতির অর্জন আমার কোরবান হয়েছে। এখন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কোন সুযোগ নেই। এমনকি গত বুধবারও তিনি মেয়র পদে প্রার্থিতা বহাল রাখার সিদ্ধান্তের কথা জানান। নির্বাচন উপলক্ষে বিভিন্ন সভা-সেমিনারেও তিনি নিজের একই অবস্থানের কথা তুলে ধরেন।

অবশেষে, বুধবার রাতে সেলিমের বাসায় যান দলের কেন্দ্রীয় নেতা আমান উল্লাহ আমান। বিএনপির মেয়রপ্রার্থী আরিফুল হক চৌধুরীকে সাথে নিয়ে আলোচনা করেন তিনি। এসময় কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মো. শাহ জাহান, কেন্দ্রীয় সদস্য নাজিম উদ্দিন আলমও সাথে ছিলেন।

বুধবার রাতে সেলিমের নমনিয়তার আভাস পাওয়া যায়। বৃহস্পতিবার দুপুরে হঠাৎ করে সংবাদ সম্মেলনের ঘোষণা দেন তিনি। মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর বাসায় মা ও স্ত্রীকে সাথে নিয়ে উপস্থিত হয়ে কেন্দ্রীয় নেতাদের সামনেই সংবাদ সম্মেলনে নিজের প্রার্থিতা প্রত্যাহারের কথা জানান। তিনি দল মনোনীত ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীকে নিজের সমর্থনের কথাও জানান।

মৌখিকভাবে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা বললেও সেলিম প্রকৃত অর্থেই থেকে যাচ্ছেন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে। ৩০ জুলাই নির্বাচনের ব্যালটেও রয়ে যাচ্ছে তার প্রতীক ‘বাস গাড়ি’। আর সিলেট নগরীতে ছেয়ে যাওয়া তার পোস্টার, ব্যানারের আধিক্যও কম নয়।

এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের কর্মকর্তার স্টাফ অফিসার উত্তম কুমার রায় বলেন, ২৮ জুন ছিলো সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়নপত্র জমাদানের শেষ দিন। ১ ও ২ জুলাই মনোনয়ন বাছাই হয়। ৯ জুলাই পর্যন্ত ছিলো মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। তফসিল অনুযায়ী ১০ জুলাই প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। সেই অনুযায়ী নির্বাচনের ব্যালট তৈরি করা হয়েছে।

বদরুজ্জামান সেলিম প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন- এ বিষয়টি অবগত করলে তিনি বলেন, এখন প্রার্থিতা প্রত্যাহারের কোন সুযোগ নেই। এটি আমাদের দেখারও বিষয় নয়। যিনি যে প্রতীক পেয়েছেন সেটা ব্যালটে বহাল থাকবে।
এ ব্যাপারে বদরুজ্জামান সেলিম বলেন, বিএনপি আমার রক্তে, আমার শিরায় শিরায়। কেন্দ্রীয় নেতারা যখন আমার বাসায় গিয়ে অনুরোধ করেছেন তখন তাদেরকে ফিরিয়ে দিতে পারিনি। দলের স্বার্থে আমি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি।

মৌখিকভাবে সরে দাঁড়ালেও ব্যালটে নিজের ‘বাস গাড়ি’ প্রতীক অক্ষত থাকা প্রসঙ্গে তিনি বলেন, এখন নির্বাচন কমিশনে মনোনয়ন প্রত্যাহারের আবেদন করার সুযোগ নেই। তাই হয়তো আমার প্রতীক থাকবে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: