সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
মঙ্গলবার, ১৮ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা শূন্য রাখাইনে চালু হচ্ছে বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক:: স্থানীয় জনগণের উচ্চশিক্ষা লাভের সুযোগ তৈরির লক্ষ্যে সহিংসতায় বিধ্বস্ত মিয়ানমারের রাখাইনে বিশ্ববিদ্যালয় চালুর পরিকল্পনা করেছে প্রদেশ সরকার। প্রদেশের মুখ্যমন্ত্রী এন নি পু’র নেতৃত্বে রাখাইনে দেশটির ইউনিভার্সিটি অব ডিসটেন্স এডুকেশনের একটি শাখা চালু করা হচ্ছে বলে খবর দিয়েছে দেশটির ইংরেজি দৈনিক দ্য ইরাবতি।

দ্য ইরাবতি বলছে, বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বুধবার পর্যন্ত ৪০ জনের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন; যাদের অধিকাংশই সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর।

গত বছরের ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) বিরুদ্ধে ক্লিয়ারেন্স অপারেশন শুরু করে দেশটির সেনাবাহিনী। রাখাইন সীমান্তে এক ডজনের বেশি পুলিশি নিরাপত্তা তল্লাশি চৌকিতে আরসার হামলায় হতাহতের ঘটনার পর অভিযান শুরু হয়।

rakhine-uni

দ্য ইরাবতি বলছে, গত বছরের ওই সহিংসতা শুরুর পর রাখাইনে বাণিজ্য, শিক্ষা ও পর্যটন প্রায় বন্ধ হয়ে যায়। তবে বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। ওই অঞ্চলে বন্ধ হয়ে যাওয়া মৌলিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো আবারো খুলে দেয়া হয়েছে।

তবে চলতি বছরের শেষের দিকে রাখাইনে ইউনিভার্সিটি অব ডিসটেন্স এডুকেশনের শাখা চালুর সঙ্গে সঙ্গে রোহিঙ্গাদের ওপর আরোপিত এই শিক্ষা নিষেধাজ্ঞা উঠে যাবে বলে প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন।

মংডু শহরের শিক্ষা বিভাগের প্রধান ইউ খিন অং বলেন, রাখাইনের এই বিশ্ববিদ্যালয় থেকে দুটি বিষয় মিয়ানমার লিটারেচার এবং ইতিহাসে ব্যাচেলর অব আর্টস ডিগ্রি দেয়া হবে। ইংরেজি এবং বিজ্ঞানে ডিগ্রি নেয়ার সুযোগ নেই।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: