সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এইচএসসিতে রাজশাহী বোর্ডে সেরা বগুড়া

নিউজ ডেস্ক:: এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে সব চেয়ে ভালো ফলাফল করেছে বগুড়া জেলার শিক্ষার্থীরা। তবে শিক্ষা নগরী খ্যাত রাজশাহী জেলার শিক্ষার্থীরা রয়েছে আটের মধ্যে দ্বিতীয় অবস্থানে। বৃহস্পতিবার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. আনারুল হক প্রামানিক আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

বোর্ডের সার্বিক ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে পাসের হারে শীর্ষে উঠে এসেছে বগুড়া জেলা। এখানে মোট পরীক্ষার্থী ছিল ২৪ হাজার ২৮৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৭ হাজার ২৮৯ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৬৮৮ জন। ৬৬ দশমিক ৭৬ শতাংশ ছেলে এবং ৭৬ দশমিক ৭১ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে এ জেলায়। পাসের হার ৭১ দশমিক ২০ শতাংশ।

এবার বোর্ডে দ্বিতীয় অবস্থানে রাজশাহী জেলা। এখানকার পাসের হার ৬৯ দশমিক ৮২ শতাংশ। এ জেলার মোট পরীক্ষার্থী ছিল ২৬ হাজার ৯৫৮ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৮ হাজার ৮২১ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ১৫১ জন। এখানকার ৬৫ দশমিক ৬৪ শতাংশ ছেলে এবং ৭৫ দশমিক ১৭ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

৬৮ দশমিক ৩৮ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হওয়ায় বোর্ডে তৃতীয় অবস্থানে নাটোর জেলা। এখানকার মোট পরীক্ষার্থী ছিল ১২ হাজার ৪৭৬ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮ হাজার ৫৩১ জন। জিপিএ-৫ পেয়েছে ১৬৯ জন। নাটোরে ৬৪ দশমিক ৬০ শতাংশ ছেলে এবং ৭২ দশমিক ৯৬ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

এবার বোর্ডে চতুর্থ অবস্থানে পাবনা জেলা। এখানকার মোট পরীক্ষার্থী ছিল ১৮ হাজার ৬৫৬ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১২ হাজার ৪২৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৪২০ জন। পাবনায় ৬০ দশমিক ৯৭ শতাংশ ছেলে এবং ৭২ দশমিক ৩৪ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

৬৪ দশমিক ৬৮ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হওয়ায় বোর্ডে পঞ্চম অবস্থানে জয়পুর জেলা। এ বছর এ জেলায় মোট পরীক্ষার্থী ছিল ৬ হাজার ৩১০ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪ হাজার ৮১ জন। জিপিএ-৫ পেয়েছে ১১১ জন। জয়পুরহাটে ৫৬ দশমিক ৮২ শতাংশ ছেলে এবং ৭৩ দশমিক ৬০ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

ফলাফলে বোর্ডে ষষ্ঠ অবস্থানে রয়েছে নওগাঁ জেলা। এ জেলায় পাসের হার ৬৩ দশমিক ০৪ শতাংশ। এখানে মোট পরীক্ষার্থী ছিল ১৩ হাজার ৭৯৬ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮ হাজার ৬৯৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১৪৩ জন। নওগাঁয় ৫৫ দশমিক ৫৮ শতাংশ ছেলে এবং ৭২ দশমিক ৭৮ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

৬২ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হওয়ায় বোর্ডে সপ্তম অবস্থানে সিরাজগঞ্জ জেলা। এখানকার মোট পরীক্ষার্থী ছিল ২৪ হাজার ৬৬৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৫ হাজার ৪৮৩ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৫৮ জন। সিরাজগঞ্জে ৫৮ দশমিক ৫৯ শতাংশ ছেলে এবং ৬৭ দশমিক ৮১ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

ফলাফলে এবার বোর্ডের তলানিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা। এ জেলায় পাসের হার ৬০ দশমিক ৩১ শতাংশ। এখানে মোট পরীক্ষার্থী ছিল ১২ হাজার ১৮৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭ হাজার ৩৪৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৯৮ জন। চাঁপাইনবাবগঞ্জে ৫৩ দশমিক ৫৯ শতাংশ ছেলে এবং ৬৮ দশমিক ৮২ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

এ বছর রাজশাহী বোর্ডে পাসের হার ৬৬ দশমিক ৫১ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৪১ হাজার ৫৮৬ জন। সব মিলিয়ে ৯২ হাজার ৬৭৪ জন পরীক্ষার্থী পাস করেছে। এ বছর ৭২ দশমিক ৬৯ শতাংশ মেয়ে এবং ৬১ দশমিক ৪০ শতাংশ ছেলে পাস করেছে। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৩৮ জন। এর মধ্যে এক হাজার ৯০৪ জন মেয়ে এবং ২ হাজার ২৩৪ জন ছেলে।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: