সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫০ সেকেন্ড আগে
বুধবার, ২১ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সন্তান সম্ভবা মায়েরা কেন দুঃস্বপ্ন দেখেন?

লাইফ স্টাইল ডেস্ক:: অনেক সন্তান সম্ভবা মায়েরা মাঝে মাঝে এমন কিছু স্বপ্ন দেখেন যা অন্য স্বাভাবিক স্বপ্নের মত নয় বরং অনেকটা ভীতিকর। কিন্তু এমন স্বপ্ন দেখার কারণ কি?ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সাম্প্রতিক এক জরিপে উঠেছে এসেছে এর উত্তর। গবেষকরা বলছেন, আসলে ঘুমের প্রায় পাঁচটি ধাপ আছে। প্রথম ধাপটি হলো ‘র‍্যাপিড আই মুভমেন্ট’ (রেম)। এই পর্যায়ে ঘুম থাকে ২৫ শতাংশের মত। একজন সুস্থ মানুষের এই র‍্যাপিড আই মুভমেন্ট চলে ৭০ থেকে ৯০ মিনিটের মতো।

ঘুমের সাইকেল চলাকালীন এই রেম পর্যায়টি বারবার ফিরে আসে। তখন মানুষ তার ব্যক্তিগত অভিজ্ঞতা, অভিপ্রায় ও অবচেতনের মিশেলে নানা স্বপ্ন তৈরি করেন। যার সব তার মনেও থাকে না।

কিন্তু প্রেগনেন্ট নারীদের ক্ষেত্রে প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যাওয়ার জন্য তাদের ঘুম কম হয়। বারবার রেম সাইকেল ভেঙে যায়। এর ফলেই তাদের স্বপ্নের স্মৃতি অনেক সক্রিয় এবং জোরালো।এর আগেও স্লিপ মেডিসিন নামক একটি জার্নালে বলা হয়েছিল সন্তান সম্ভবনা মায়েদের দুঃস্বপ্নের কথা। এবার জানা গেল এর আসল কারণ। শুধু প্রজেস্টরনের সমস্যা নয়।

নারীদের এই সময় রেস্টলেস লেগ সিন্ড্রোমে ভোগেন। ঘুমের মধ্যে বারবার তাদের পা নাড়াতে ইচ্ছে করে। এর জন্যও ঘুমে ব্যাঘাত ঘটে। বিচ্ছিন্ন হয় রেম বা র‍্যাপিড আই মুভমেন্ট সার্কেল। এর ফলেই এমন সব ভীতিকর বা দুঃস্বপ্ন দেখে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: