সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২৪ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট সরকারি মহিলা কলেজের প্রথম অধ্যক্ষ হুসনে আরা আহমেদের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক ::
সিলেট সরকারি মহিলা কলেজের প্রথম অধ্যক্ষ হুসনে আরা আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ১৫ জুলাই রোববার দিবাগত রাত ১:৪০ মিনিটে নিউইয়কের লং আইল্যান্ডে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। এ সময় তাঁর সন্তান এবং আত্মীয়স্বজনরা পাশে ছিলেন।

অধ্যক্ষ হুসনে আরা আহমেদ ২ ছেলে, ৩ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯৪ বছর।

অধ্যক্ষ হুসন আরা আহমদ একজন অগ্রণী বিদূষী নারী-ব্যাক্তিত্ব হিসেবে পরিচিত ছিলেন। শিক্ষাক্ষেত্রে যাঁর অবদান সুবিদিত। সিলেটের নারী শিক্ষার প্রসারে ও উন্নয়নে তাঁর ব্রত শুরু হয়েছিলো ১৯৫০ সালের দিকে। তাঁর নেতৃত্বে সিলেট মহিলা কলেজ ক্ষুদ্র অবস্থান থেকে ধীরে ধীরে একটি প্রাতিষ্ঠানিক রূপ ধারণ করে। দীর্ঘ ৩২ বছর তিনি সিলেটের ঐতিহ্যবাহী এই বিদ্যাপীঠের অগ্রগমণে তাঁর মেধা, শ্রম ও স্বপ্ন বিনিয়োগ করেছেন, যার ফলে সিলেট সরকারী মহিলা কলেজ এই অঞ্চল তথা সমগ্র নারী-প্রগতিতে ধারাবাহিক অবদান রেখে চলেছে।

বিদ্যায়তনিক শিক্ষার প্রসার ও মানোন্নয়নরের পাশাপাশি নীতিবোধ ও মুল্যবোধের উৎকর্ষ সাধনে তাঁর অবদান অনন্য। পঞ্চাশ, ষাট ও সত্তরের দশক জুড়ে সিলেট অঞ্চলে বিভিন্ন সামাজিক -সাংগঠনিক উদ্যোগের আয়োজন ও নেতৃত্ব প্রদানে তিনি রেখেছেন বলিষ্ঠ ভুমিকা।

মহান মুক্তিযুদ্ধের সময় তাঁর স্বামী শহীদ ডাক্তার শামসুদ্দীন আহমেদ সিলেট মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ছিলেন। পাকিস্তানি হানাদার বাহিনির হাতে আহত মুক্তিকামি বাঙালির চিকিৎসা দেয়ার সাহসি ভুমিকার কারনে হানাদার বাহিনী তাঁকে নির্মমভাবে হত্যা করে। অধ্যক্ষ হোসনে আরা আহমেদ তাঁর মহৎ কর্ম ও ত্যাগের কারণে সিলেটবাসির কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

অধ্যক্ষ হুসনে আরার ছেলে ডা. জিয়াউদ্দিন আহমেদ জানিয়েছেন স্থানীয় সময় ১৬ জুলাই সোমবার এশার নামাজের পর মরহুমার নামাজে জানাজা জামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হবে এবং নিউইয়র্কেই সমাহিত করা হবে।

অধ্যক্ষ হুসনেআরা আহমেদের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে দেশ-বিদেশের অসংখ্যজন তাতক্ষনিক শোক জানিয়েছেন। অনেকেই তাদের শোকবার্তায় বলেছেন, রত্নগর্ভা হুসনে আরা আহমেদ নিজেই শুধু দেশের কাজে নিবেদিত ছিলেননা। স্বামী হারিয়েছেন দেশের মুক্তিযুদ্ধে। তাঁর সন্তানদেরও দেশ ও দশের কাজে নিজেদের উৎসর্গ করার শিক্ষা দিয়ে গেছেন। সকলেই তাঁর আত্মার মাগফেরাত ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: