সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৯ সেকেন্ড আগে
সোমবার, ১২ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘আমরা রাস্তায় থাকতে চাইনা,আমরা পুনর্বাসন চাই’

জীবন পাল:: ‘আমরা রাস্তায় থাকতে চাইনা,আমরা পুনর্বাসন চাই। মানুষের অবহেলার পাত্র হয়ে আর রাস্তায় রাস্তায় বসে বসে মানুষের কটু কথা শুনার ধৈর্য্যটাও আর আমাদের নেই।

নিজের টাকা পুজি খাটিয়ে ব্যবসা করে মানুষের কটু কথা আর অপরাধীর মত ভয়ের মধ্যে ব্যবসা চালিয়ে যাওয়ার পক্ষে নয় আমরাও। আমরা নিজেদের আত্মসম্মান নিয়ে চলতে চাই। নির্ভয়ে ব্যবসা করতে চাই। ‘ আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের প্রচারনা শুরুর পর প্রার্থীদের কাছে হকারদের চাওয়া সম্পর্ক জানতে চাইলে চৌহাট্টা এলাকার ফুটপাতের কাপড় ব্যবসায়ী মিঠু রায় নিজের মতামত ব্যক্ত করতে গিয়ে উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি বলেন, প্রতিবার নির্বাচনে প্রার্থীদের একটা চ্যালেঞ্জ থাকে যে হকার উচ্ছেদ করা। কিন্তু পুনর্বাসনের চ্যালেঞ্জটা নিতে কাউকে দেখিনা। জয়ের পরই শুরু হয়ে যায় হকার উচ্ছেদ। তাহলে হকারদের পুনর্বাসনের ব্যবস্থাটা করে দিবে কে? আমরা নির্ভয়ে ব্যবসা করার জন্য কার কাছে এরকম একটা সমাধান পাবো? নিজের টাকা খাটিয়ে ভয়ে ভয়ে কটু কথা,অপবাদ শুনে নিশ্চয় আমাদের হকারদেরও খুব আনন্দ পাওয়ার কথা নয়। তাই আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে মেয়র হিসেবে যিনিই নির্বাচিত হোননা কেন,তিনি যেন আমাদের হকারদের পুনর্বাসনের ব্যবস্থা করে দিতে উৎসাহী হোন।

এদিকে নগরীর বেশিরভাগ বাসিন্দার দাবি- হকারমুক্ত ফুটপাত। হকাররা ফুটপাত দখল করে রাখায় নানা সমস্যার সৃষ্টি হচ্ছে বলে দাবি তাদের।

লিডিং ইউনির্ভাসিটির মাস্টার্স শেষ বর্ষের ছাত্র কমল রায় খোকন ও আশফাকুর রহমান অভি বলেন,যাদের কারনে নগরীতে যানজট সৃষ্টি হচ্ছে। সময় অপচয় হচ্ছে । সমস্যার সৃষ্টি হচ্ছে সেই সমস্যা নিরসনের কথাটা নির্বাচিত প্রার্থীকে অবশ্যই মাথায় রাখতে হবে।

তবে শুধু মাথায় রাখলেই হবেনা,গুরুত্বের সাথে তা সমাধানে কাজ করতে হবে। শুধু আমরা ছাত্র কেন,পথচারি হিসেবে প্রত্যেকের সময়েরই অনেক মূল্য আছে।
আর আমাদের একান্ত নিজেদের সমস্যার কথা বলতে হলে বলবো যে, ফুটপাতের কারনে সৃষ্ট যানজটের কারনে ভার্সিটির ক্লাসে সময় মত পৌছাটা অনেক সময়ই সম্ভব হয়ে উঠেনা। দেরিতে যাওয়ার কারনে অনেক ক্লাস মিস করতে হয়। আর এক্সামের সময় যানজটে পড়লে তো মহাবিপদেই পড়তে হয়। তাছাড়া প্রচন্ড গড়মে যখন যানজট হয় তখন তো চরম ভোগান্তিতে পড়তে হয়। তবে ফুটপাত সরানোর আগে অবশ্যই ফুটপাতের হকারদের বসে ব্যবসা চালিয়ে যাওয়ার মত তাদের একটা ঠিকানা তৈরি করে দেওয়ার কথাটাও গুরুত্বের সাথে নিতে হবে। কেননা, এইসব ব্যবসা করেই কিন্তু তাদেরকে নিজ নিজ পরিবার চালাতে হয়।

এদিকে ফুটপাতের হকারদের পুনর্বাসনের ব্যবস্থা করে ফুটপাতকে দখলমুক্ত করতে বদ্ধপরিকর সিলেট সিটি নির্বাচনের বিএনপি মেয়র প্রার্থী আরিফুর হক চৌধুরী ও আ’লীগের মনোনিত মেয়র প্রার্থী বদর উদ্দিন কামরান। রবিবার (১৫ জুলাই) ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কর্তক আয়োজিত ‘সংলাপে নাগরিক অধিকার’ শীর্ষক আলোচনা সভায় তারা উভয়েই এই মতবাদ ব্যক্ত করেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: