সর্বশেষ আপডেট : ৪৩ মিনিট ৫৩ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকার কাজ করছে – ড. এ কে আবদুল মোমেন

জাতিসংঘে বাংলাদেশের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ. কে আবদুল মোমেন বলেছেন, দেশ এখন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। সবাইকে নিয়েই আমরা উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাবো। জাতিসংঘ তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেয়ার পর ২০১৩ সালে বাংলাদেশ তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেয়। বিশে^ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যেভাবে কাজ করে চলেছে তেমনি বাংলাদেশেও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজ সেবা অধিদপ্তরের মাধ্যমে হিজড়া জনগোষ্ঠীসহ পিছিয়ে পড়া অন্যান্য জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ ও কর্ম সংস্থানের ব্যবস্থা করেছেন। সিলেট নগরীতে ১০ বছরে ৮শ’ কোটি টাকার উন্নয়ন সাধিত হয়েছে। কিন্তু হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে এতে ব্যয় হয়েছে নগণ্য। তিনি বলেন, পরিকল্পিতভাবে হিজড়াদের জীবনমান উন্নয়নের জন্য তাদের সঠিক তথ্য ও জরিপ করা প্রয়োজন। তিনি বলেন, এই সরকারের আমলেই হিজড়াসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রশিক্ষণ দিয়ে টাকা দেয়া হচ্ছে। যা অতীতের কোন সরকার করেনি। হিজড়া জনগোষ্ঠী বিভিন্নভাবে নির্যাতিত। নির্যাতন বঞ্চনার কারণে তাদের মধ্যে বিদ্বেষী মনোভাব সৃষ্টি হয়। এ থেকে উত্তরণের জন্য পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয়ভাবে তাদের প্রতি সহমর্মিতা, সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। তাদের জীবনমান উন্নয়নে এর বিকল্প নেই। তিনি উদ্যোক্তা শাহিদা শিকদারের উদ্যোগের প্রশংসা করেন।

তিনি গত ১৪ শনিবার সকালে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ২য় তলায় নারী উদ্যোগ কল্যাণ সমিতি ও ট্রেনিং সেন্টার ফর আন্ডার প্রিভিলেজড কমিউনিটির যৌথ উদ্যোগে আয়োজিত ‘হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ এ. কে মাহবুবুল হকের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল মালেক খানের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক নিবাস রঞ্জন দাশ। স্বাগত বক্তব্য রাখেন- নারী উদ্যোগ কল্যাণ সমিতির সভানেত্রী শাহিদা শিকদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক দেবব্রত রায় আওয়ামীলীগের জাতীয় কমিটির সদস্য যুক্তরাজ্য প্রবাসী মোঃ সানোয়ার আলী, ইমজার সাবেক সভাপতি সিনিয়র সাংবাদিক আল আজাদ, ডাঃ অরূপ কুমার বৈষ্ণব, ডাঃ মাহমুদুল হাসান, ডাঃ আবু নাঈম, ডাঃ সঞ্চিতা সিনহা, ডাঃ আহমেদ সেলিম, ডাঃ জামিলা আলম, দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার হাজী এম. আহমদ আলী, বিএনএর সভাপতি শামীমা নাসরিন, সমাজসেবী কায়েস চৌধুরী, সেবা তত্ত্বাবধায়ক শিউলী আক্তার, আওয়ামীলীগ নেতা সানা উল্লাহ, নাজিম উদ্দিন, রাহাত তরফদার, হিজড়াদের পক্ষে বক্তব্য রাখেন ইউসুফ আলী, মাহফুজুর রহমান, মনোয়ার হোসেন, আব্দুল জব্বার, আবুল খায়ের চৌধুরী প্রমুখ।

সভাপতির বক্তব্যে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ এ. কে মাহবুবুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিজড়াদের জীবনমান উন্নয়নে আন্তরিক। হিজড়া জনগোষ্ঠী আমাদের সমাজেরই অংশ। তারা আমাদের সন্তান, ভাই, স্বজন। এদের অবহেলা করলে চলবে না। তাদেরও বেঁচে থাকার, লেখাপড়া করার অধিকার রয়েছে। হিজড়ারা আজ পিছিয়ে নেই। তারা স্কুল-কলেজ, ইউনিভার্সিটিতে লেখাপড়া করছে। আমি ওসমানী হাসপাতালে তাদের ফ্রি চিকিৎসা ও ঔষধের ব্যবস্থা করেছি। তিনি উদ্যোক্তা শাহিদা শিকদারের বিভিন্ন উদ্যোগের জন্য সাধুবাদ জানিয়ে বলেন, হিজড়াদের প্রস্তুতকৃত খাদ্য সামগ্রী বিক্রির জন্য হাসপাতাল এলাকায় একটি ভ্যান পরিচালনার সুযোগ দিয়েছি। আগামীতে তাদের অধিকার ও চাকুরীতে নিয়োগের প্রচেষ্টা চালাবো। তিনি বলেন, হিজড়াদেরও জীবন পরিবর্তনের জন্য চেষ্টা করতে হবে। শিষ্টাচারের মাধ্যমে মানুষের মন জয় করতে হবে।

সেমিনারে হিজড়া শিক্ষার্থীরা বিভিন্ন কলেজ ইউনিভার্সিটিতে লেখাপড়া করতে তাদের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরেন। তাদের পারিবারিক ও সামাজিক দুঃখ দুর্দশার কথা তুলে ধরলে সেমিনারে আবেগ ঘন পরিবেশ সৃষ্টি হয়। তারা কাজ করতে চায়। পরিবর্তন হতে চায়। মানুষের মত বাঁচতে চায় বলে অভিমত ব্যক্ত করেন এবং সকলের সহযোগিতা কামনা করেন। উল্লেখ্য, নারী উদ্যোগ কল্যাণ সমিতির সভানেত্রী শাহিদা শিকদারের ব্যক্তিগত উদ্যোগে নারী উদ্যোগ কল্যাণ সমিতি ও ট্রেনিং সেন্টার ফর আন্ডার প্রিভিলেজড কমিউনিটি হিজড়াদের জীবনমান উন্নয়নে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানে সহযোগিতা করছে। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: