সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৪ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গাছ বাঁচাতে রোহিঙ্গাদের দেওয়া হবে কয়লা: বনমন্ত্রী

নিউজ ডেস্ক:: সচিবালয়ে জাতীয় বৃক্ষরোপণ সপ্তাহের প্রস্তুতি উপলক্ষে বক্তব্য রাখছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।পাহাড়ের গাছ বাঁচাতে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য বিকল্প জ্বালানি হিসেবে কয়লা দেওয়া হবে।পরিবেশ রক্ষায় উজাড় হওয়া গাছের বিকল্প হিসেবে নতুন করে পাহাড়ে গাছও লাগানো হবে।আর পলিথিনের বিকল্প হিসেবে পাটের ব্যাগ দেওয়া হবে রোহিঙ্গা জনগোষ্ঠীকে।রবিবার (১৫ জুলাই) দুপুরে সচিবালয়ের সম্মেলন কক্ষে এসব তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।এ সময় উপস্থিত ছিলেন একই মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৮ জুলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করবেন।অনুষ্ঠানে পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন অবদান রাখার জন্য ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জাতীয় পরিবেশ পদক-২০১৮ দেওয়া হবে।বন্যপ্রাণী সংরক্ষণে অবদান রাখার জন্য ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ‘ পুরস্কারও দেওয়া হবে। এছাড়া বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার এবং সামাজিক বনায়নে সুবিধাভোগীদের চেক বিতরণ করা হবে।

ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ জানান, এবারের বৃক্ষমেলার প্রতিপাদ্য ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’।ত্রিশ লাখ বীর শহীদের স্মৃতির সম্মানে এবার ত্রিশ লাখ বৃক্ষরোপণের কর্মসূচিসহ জাতীয় বৃক্ষরোপণ অভিযান শুরু হচ্ছে। মন্ত্রী আশা প্রকাশ করেন, সারাদেশের মানুষ এ কর্মসূচিতে অংশ নেবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর বৃক্ষমেলাকে কেন্দ্র করে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: