সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাঁচ সদস্যের নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব গণফ্রন্টের

নিউজ ডেস্ক:: নির্বাচনকালীন সরকারের রূপরেখা নিয়ে জাতীয় প্রেসক্লাবে গণফ্রন্টের সংবাদ সম্মেলন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার এবং স্থানীয় সরকার মন্ত্রীকে নিয়ে পাঁচ সদস্য বিশিষ্ট নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছে গণফ্রন্ট। রবিবার (১৫ জুলাই) সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সংবাদ সম্মেলনে এ প্রস্তাব তুলে ধরেন গণফ্রন্টের চেয়ারম্যান জাকির হোসেন।

জাকির হোসেন বলেন, ‘বর্তমান সংসদ বহাল রেখে নির্বাচনকালীন সরকার গঠন করলে তা দেশ ও জাতীর কাছে গ্রহণযোগ্য হবে না।নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে নির্বাচনের আগেই সংসদ ভেঙে দিতে হবে।তবে বর্তমান সংবিধানের ৫৭(২) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি নিজ ক্ষমতা বলে সংসদ ভেঙে দিতে পারবেন কি? সংসদ ভেঙে দেওয়ার এখতিয়ার একমাত্র প্রধানমন্ত্রী এবং সংসদের।তবে ৫৭(৩) ধারা অনুযায়ী উত্তরাধিকার নির্বাচন না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী স্বীয় পদে বহাল থাকতে পারবেন।তাই সংবিধানের ৫৭(২) ধারা সংশোধনের প্রয়োজন আছে।’

নির্বাচনকালীন সরকারের রূপরেখা প্রসঙ্গে তিনি বলেন, ‘রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার এবং স্থানীয় সরকার মন্ত্রী এই পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি নির্বাচনকালীন সরকার গঠনের দায়িত্বে থাকবেন।যে সরকার তত্ত্বাবধায়ক সরকার নয়, অরাজনৈতিক সরকারও নয়।স্বাধীনতার পর থেকে যেসব নিবন্ধিত দলের সংসদে প্রতিনিধিত্ব ছিল (বিতর্কিত নির্বাচনগুলো বাদে)তাদের সমন্বয়ে একটি সরকার গঠন করা যেতে পারে।সমঝোতার মাধ্যমে সেই সরকারের প্রধান প্রধানমন্ত্রী হতে পারেন।’পাশাপাশি নির্বাচনের সময়ে সেনাবাহিনী মোতায়েনেরও দাবি জানান তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন– গণফ্রন্টের কার্যকরী চেয়ারম্যান ব্যারিস্টার আকমল হোসেন, প্রগতিশীল জোটের কো-চেয়ারম্যান জুবাইদা কাদের চৌধুরী, বাংলাদেশ জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনিরা বেগমসহ অন্যান্য নেতারা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: