সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১৭ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৩১৮ কোটি টাকা পাবে বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল

স্পোর্টস ডেস্ক::

বিশ্বকাপের চ্যাম্পিয়ন হবে কোন দল? মিলিয়ন ডলারের এই প্রশ্নের উত্তরের জন্য আর বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না। আজ রাতেই জানা হয়ে যাবে সব। বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে কারা— ক্রোয়েশিয়া নাকি ফ্রান্স? এ প্রশ্নের সমাধান হয়ে যাবে। কিন্তু বিশ্বকাপ ফাইনাল জয় করলে কত টাকা পাবেন বিজয়ীরা?

বিশ্বকাপ চ্যাম্পিয়নদের জন্য অর্থের পরিমাণ দিনে দিনে কেবল বেড়েছেই। গত বিশ্বকাপেও পরিমাণটা ছিল ৩৫ মিলিয়ন মার্কিন ডলার। গত অক্টোবরে নতুন করে নির্ধারণ করা হয় চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি। ফ্রান্স অথবা ক্রোয়েশিয়া এবার ৩৮ মিলিয়ন মার্কিন ডলার (৩১৮ কোটি টাকা) নিয়ে বাড়ি ফিরবে। অবশ্য পরাজিত দলও খালি হাতে ফিরবে না। ২৮ মিলিয়ন মার্কিন ডলার (২৩৪ কোটি টাকা) পাবে রানার্স-আপ দল।

বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দলই পুরস্কার পাবে। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে জয়ী দল পাবে ২৪ মিলিয়ন মার্কিন ডলার। চতুর্থ দল পাবে ২২ মিলিয়ন মার্কিন ডলার। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া প্রতিটি দলই পাবে ৮ মিলিয়ন মার্কিন ডলার করে। শেষ ষোল থেকে বিদায় নেওয়া দল পাবে ১২ মিলিয়ন মার্কিন ডলার করে। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ী দল পাবে ১৬ মিলিয়ন মার্কিন ডলার করে।

তবে বিশ্বকাপে এসব প্রাইজমানি ছাড়া আরও অনেক খরচ আছে ফিফার। আয়োজক দেশের ক্লাবগুলোকে বিশাল অঙ্কের অর্থ অনুদান দিতে হয়। ব্রাজিল বিশ্বকাপে ৭০ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছিল ব্রাজিলিয়ান ক্লাবগুলো। রাশিয়ায় অঙ্কটা আরও বেড়েছে নিশ্চয়ই! তা ছাড়া বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর প্রস্তুতির জন্যও আলাদা অর্থ বরাদ্দ থাকে ফিফার। তবে এসব অর্থই মূল কথা নয়।

বিশ্বকাপ জয়ের গুরুত্ব অন্যখানে। একটা দল চ্যাম্পিয়ন হওয়া মানেই তাদের পেছনে স্পন্সরদের লম্বা লাইন পড়ে যাবে। সারা দুনিয়ার সবাই সেই দলটার সঙ্গে নাম জড়াতে চাইবে। কোটি কোটি ডলার ছুটে আসবে চারদিক থেকে। অর্থের বিষয়টা ছাড়াও রয়েছে গৌরব। বিশ্বকাপ জয়ের গৌরব কি আর সবার জোটে!




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: