সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ২১ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে উৎসবমুখর পরিবেশে চলছে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক ::

সিলেটে উৎসবমুখর পরিবেশে শনিবার সকাল থেকে শুরু হয়েছে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড। ‘ভিটামিন এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এই স্লোগানকে সামনে রেখে এবার সিলেট সিটি করপোরেশন এলাকায় ৫ লাখ ৩৮ হাজার ৭৬৫জন শিশুকে ভিটামিন এ খাওয়ানোর পরিকল্পনা রয়েছে। পাশাপাশি অভিভাবকদের ভিটামিন এ’র অভাবজনিত রোগ সম্পর্কে সচেতন করা হচ্ছে এবং ভিটামিন এ প্লাসের পুষ্টির বার্তা দেওয়া হচ্ছে।

১৪ জুলাই শনিবার সকাল ৮টায় সারাদেশে একযোগে ভিটামিন এ ক্যাপসুল ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুকে খাওয়ানোর এই কার্যক্রম শুরু হয়েছে। সকালে সিলেটে এই কার্যক্রমের উদ্বোধন করেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এম নুরুল হক।  করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এম নুরুল হক বলেন, ‘সবার যথাযথ অংশগ্রহণের মধ্যে দিয়ে আমরা এবারের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল ভাবে সম্পন্ন করতে পারবো। সব অভিভাবককে শিশুদের ভিটামিন এ খাওয়ানোর আহ্বান জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম।

নগরীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে সুষ্ঠুভাবে প্রথম রাউন্ডের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম চলছে। সিলেট নগরীর ২৭টি ওয়ার্ডে স্থায়ী টিকাদান কেন্দ্র ৩০টি, অস্থায়ী ১০৬টি, অতিরিক্ত ৮৯টিসহ ভ্রাম্যমান ৩২টি টিকাদান কেন্দ্রে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। অনেক এলাকায় জনসংখ্যার ঘনত্ব বেশি হওয়ায় কেন্দ্রগুলোতে একটু বেশি ভিড় লক্ষ করা গেছে।

আগের বছরগুলোতে এই ক্যাম্পেইনে কেবল ভিটামিন এ খাওয়ানো হলেও এবার ভিটামিন এ নিয়ে সচেতনতা চালানো হচ্চে। মা ও শিশুর দেহে ভিটামিন এ’র প্রয়োজনীয়তা ও ভিটামিন এ’র উৎস সম্পর্কে সচেতন করা হচ্ছে সবাইকে।

সংশ্লিষ্টরা জানান, ভিটামিন এ ক্যাপসুল শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। এটি শিশুর দেহে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করে না। যদি কোনো শিশুর বমি, বমিভাব, মাথা ব্যাথার লক্ষণ প্রকাশ পায়ও, তা ২৪ ঘণ্টার মধ্যে স্বাভাবিক অবস্থায় চলে আসে। তবে মারাত্মক অসুস্থ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল না খাওয়ানোর পরামর্শ দেয়া হয়।

সকাল ৮টা থেকে শুরু হওয়া ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম বিকাল ৪টা পর্যন্ত চলবে। এর মধ্যে যদি কোনো শিশু ভিটামিন এ ক্যাপসুল পাওয়া থেকে বাদ পড়ে যায়, তবে আগামীকাল নিকটস্থ কাউন্সিলরের অফিসে গিয়ে তাকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে বলে জানিয়েছেন আয়োজকরা।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: