সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪১ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গণিতে বাংলাদেশের প্রথম স্বর্ণ জয়

নিউজ ডেস্ক:: আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে প্রথমবারের মতো স্বর্ণপদক জিতল বাংলাদেশ। রোমানিয়ার ক্লুজ-নাপোকা শহরে অনুষ্ঠিত ৫৯তম আসরে বাংলাদেশের পক্ষে সোনা জিতেন আহমেদ জাওয়াদ চৌধুরী। গত বৃহস্পতিবার আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে পুরস্কার বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়।

জানা যায়, মোট ৪২ নম্বরের পরীক্ষায় ৩২ নম্বর পেয়ে স্বর্ণপদক জেতেন জাওয়াদ। এছাড়া বাংলাদেশ দল থেকে ব্রোঞ্জ পদক জিতেন- ঢাকার নটর ডেম কলেজের জয়দীপ সাহা, তামজিদ মোর্শেদ রুবাব ও তাহনিক নূর সামিন। অনারেবল মেনশন পান- ঢাকা কলেজের রাহুল সাহা ও ফরিদপুরের পুলিশ লাইন্স হাই স্কুলের সৌমিত্র দাশ।

জাওয়াদ গত বছর গণিত অলিম্পিয়াডে রৌপ্য পদক পেয়েছিল। সেবার এক নম্বরের জন্য হাতছাড়া হয়েছিল স্বর্ণপদক। আহমেদ জাওয়াদ চৌধুরীর বাড়ি চট্টগ্রামে। বাবা আহমেদ আবু জোনায়েদ চৌধুরী ও মা সৈয়দা ফারজানা খানম। জাওয়াদ চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল ও কলেজের শিক্ষার্থী। সে এবার এইচএসসি পরীক্ষা দিয়েছে।

উল্লেখ্য, গত ৭ জুলাই আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড শুরু হয়। এ বছর বিশাল এ আয়োজনে ১১৬টি দেশের ৬১৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এবার ২১২ নম্বর পেয়ে প্রথম হয়েছে যুক্তরাষ্ট্র। দলগতভাবে ১১৪ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১তম।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: