সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২২ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ড গড়লেন মুশফিক

স্পোর্টস ডেস্ক ::

এর আগে সাদা পোশাকে বাংলাদেশের হয়ে ৬১টি টেস্ট খেলেছিলেন মোহাম্মদ আশরাফুল। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জ্যামাইকা টেস্টে মাঠে নেমে সাদা পোশাকে দেশের হয়ে সবচেয়ে বেশি (৬২) ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নিলেন মুশফিকুর রহিম।

জ্যামাইকার স্যাবাইনা পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ টেস্টের রেকর্ডটি গড়লেন মুশফিক। দেশের জার্সিতে ৫৬ টেস্ট খেলে এই তালিকার তৃতীয় স্থানে আছেন তামিম ইকবাল। ৫৩ টেস্ট খেলে তালিকার চারে আছেন অধিনায়ক সাকিব আল হাসান।

২০০৫ সালের ২৬ মে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকের। দেশের হয়ে টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরিয়ান তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৩ সালের মার্চে গল টেস্টে এই রেকর্ডটি নিজের করে নিয়েছিলেন তিনি।

এর আগে দেশের হয়ে ৬১ টেস্ট খেলতে ১২ বছর সময় লেগেছিল মোহাম্মদ আশরাফুলের। যেখানে, ৬২টি টেস্ট খেলতে মুশফিকের লেগেছে ১৩ বছর। ক্যারিয়ারে ৩৪টি টেস্টে অধিনায়কত্ব করেছেন মুশফিক। যেখানে ৭টি জয়, ৯টি ড্র ও ১৮টি ম্যাচ হেরেছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে সবচেয়ে সফল অধিনায়কও তিনি। এর আগে ১৮টি টেস্টে অধিনায়কত্ব করে ১টি জয়, ৪টি ড্র ও ১৩টি ম্যাচে হার দেখেছিলেন হাবিবুল বাশার।

তবে, টেস্ট ক্যারিয়ারের শুরুটা ভালো ছিল না মুশফিকের। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে দুই ইনিংসে মিলিয়ে মাত্র ২২ রান (১৯, ৩) করেন তিনি। এরপর ২০০৬ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টেও ব্যর্থ হন তিনি (২, ০)। ২০০৭ সালে লঙ্কানদের বিপক্ষে দেশের মাটিতে আবারো টেস্টে সুযোগ পান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। আর এই টেস্টেই নিজের যোগ্যতার প্রমাণ দেন তিনি।

এরপর, ২০১০ সালের জানুয়ারিতে প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পান মুশফিক। ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে এই সেঞ্চুরি তুলেছিলেন তিনি। টেস্ট স্ট্যাটাস পাওয়া সবকটি দলের বিপক্ষেই খেলেছেন মুশফিক। টেস্টে ক্যারিয়ারে ব্যাট হাতে তার সংগ্রহে আছে ৩ হাজার ৬৪৪ রান। যেখানে ৫টি শতক ও ১৯টি অর্ধশতক সহ সবমিলিয়ে তার ব্যাটিং গড় ৩৪.৩৭।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: