সর্বশেষ আপডেট : ২ মিনিট ২৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইসরাইলি বসতির সঙ্গে ব্যবসা নিষিদ্ধ করা আইনের সমর্থনে আইরিশ সিনেট

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বজুড়ে ইসরাইলি দখলীকৃত ভূখণ্ড ও আন্তর্জাতিকভাবে অবৈধ ইসরাইলি বসতিগুলোতে উৎপাদিত পণ্য বা সেবা আমদানি বা বিক্রি করা বিরোধী একটি আইনের পক্ষে সমর্থন জানিয়েছে আইরিশ সিনেট।বুধবার এই আইনের পক্ষে সমর্থন জানায় সিনেট।

প্রস্তাবিত আইনটি ২৫ ভোট পেয়ে সিনেট থেকে পাস হয়েছে।এর বিপক্ষে ভোট পড়েছিল ২০টি।এই আইন অনুসারে, ইসরাইলের দখলীকৃত ভূখণ্ড ও অবৈধ বসতিগুলোতে উৎপাদিত পণ্য বা সেবা আয়ারল্যান্ডে বিক্রি বা আমদানি নিষিদ্ধ।

একজন স্বাধীন সিনেটর সর্বপ্রথম আইনটির প্রস্তাব রাখেন।আইনটি, ক্ষমতাসীন ফাইন গায়েল পার্টি ছাড়া আয়ারল্যান্ডের সকল প্রধান রাজনৈতিক দল থেকে সমর্থন পেয়েছে।

তবে সিনেট থেকে পাস হওয়ার মানে এই নয় যে, আইনটি কার্যকর করা হবে।প্রস্তাবিত আইনের বিলটি এখন পার্লামেন্টের নিম্নকক্ষে যাবে।সেখানে এর পক্ষে ও বিপক্ষে বিতর্ক হওয়ার পর এর ওপর একটি ভোটাভুটি হবে।ভোটে পাস হলে তারপর আরও কয়েক দফা পর্যালোচনা ও সংশোধনী শেষে এটিকে আইনে পরিণত করা হবে।

প্যালেস্টিনিয়ান লিবারেশন অর্গানাইজেশনের(পিএলও) জ্যেষ্ঠ নেতা, সায়েব এরেকাত, আয়ারল্যান্ডের উচ্চকক্ষের এই পদক্ষেপকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করেছেন। তিনি অন্যান্য দেশকেও এরকম পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়েছেন।

এক বিবৃতিতে এরেকাত বলেন, আজ আইরিশ সিনেট আন্তর্জাতিক সম্প্রদায় ও বিশেষে করে ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) বাকি সদস্যদের কাছে একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছে।বার্তাটি হচ্ছে যে, দৃঢ় পদক্ষেপ না নিয়ে কেবল একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান নিয়ে কথা বলা যথেষ্ট নয়।তিনি আরও বলেন, যারা ইসরাইলি বসতির সঙ্গে ব্যবসা করছেন তারাফিলিস্তিনিদের আত্ম-নির্ধারণের অধিকার, পদ্ধতিগতভাবে প্রত্যাখ্যান করে আসছেন।

উল্লেখ্য, পূর্ব জেরুজালেমে ইসরাইলের ১৫০টি অবৈধ বসতি রয়েছে।পশ্চিম তীরে রয়েছে ৭ লাখ ৫০ হাজারটি।যদিও ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে ঠিক করে রেখেছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: